ধর্মপাশায় জুতা পায়ে পুষ্পমাল্য অর্পণ, সমালোচনা

ধর্মপাশা প্রতিনিধি


আগস্ট ১৬, ২০২১
০৭:৩৮ অপরাহ্ন


আপডেট : আগস্ট ১৬, ২০২১
০৭:৩৮ অপরাহ্ন



ধর্মপাশায় জুতা পায়ে পুষ্পমাল্য অর্পণ, সমালোচনা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদৎবার্ষিকী ও জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার মধ্যনগর থানা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম খান স্থানীয় ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মীকে নিয়ে জুতা পায়ে রেখে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেছেন বলে অভিযোগ উঠেছে। এ ঘটনার একটি ছবিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে।

রবিবার (১৫ আগস্ট) সকাল ১১টার দিকে উপজেলার মধ্যনগর থানা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে এ ঘটনা ঘটেছে।

প্রত্যক্ষদর্শী কয়েকজন জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস উদযাপন উপলক্ষে রবিবার সকাল ১১টার দিকে উপজেলার মধ্যনগর থানা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম খানের নেতৃত্বে ছাত্রলীগের ১০/১২ জন নেতাকর্মী মধ্যনগর থানা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে যান। এ সময় ওই কার্যালয়ের ভেতরে থাকা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে তারা পুষ্পমাল্য অর্পণ করেন। এ সময় সেখানে থাকা ছাত্রলীগের নেতাকর্মীদের সবার পায়ে জুতা ছিল। জুতা পায়ে দিয়ে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা নিবেদন করার ছবিটি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে এ নিয়ে   বিভিন্ন মহলে সমালোচনার ঝড় ওঠে। 

মধ্যনগর থানা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম খান নিজেকে মধ্যনগর থানা ছাত্রলীগের সভাপতি দাবি করে বলেন, আমরা মধ্যনগর থানা ছাত্রলীগের নেতাকর্মীরা মিলে জাতীয় শোক দিবসে মধ্যনগর থানা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিকে পুষ্পমাল্য অর্পণ করেছি। এ সময় আমাদের সবার পায়ে জুতা পরিহিত থাকার বিষয়টি খেয়াল করিনি। এটি আমাদের অনিচ্ছাকৃত ভুল। 

সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের কমিটি কর্তৃক অনুমোদিত মধ্যনগর থানা ছাত্রলীগের আহ্বায়ক ওয়াসিফ আলভী বলেন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জুতা পায়ে রেখে পুষ্পমাল্য অর্পণের বিষয়টি কোনো অবস্থাতেই মেনে নেওয়া হবে না। মধ্যনগরে কতিপয় নামধারী কিছু ছাত্রলীগ নেতাকর্মী রয়েছে যারা ভুয়া পদ-পদবী ব্যবহার করে নানাভাবে ছাত্রলীগের সুনাম নষ্ট করে আসছে। জুতা পায়ে রেখে বঙ্গবন্ধুকে যারা অবমাননা করেছে, আমরা সাংগঠনিকভাবে বিষয়টি প্রতিহত করার জন্য দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেব।            

সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আশিকুর রহমান রিপন সাংবাদিকদের বলেন, জাহাঙ্গীর আলম খান মধ্যনগর থানা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক। এখন মধ্যনগর থানায় যে আহ্বায়ক কমিটি রয়েছে তাতে তিনি নেই। সংগঠনে থাকলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া যেত। জুতা পায়ে রেখে বঙ্গবন্ধুর ছবিতে পুষ্পমাল্য অর্পণ করার বিষয়টি অত্যন্ত গুরুতর ও অমার্জনীয় একটি অপরাধ।


এসএ/আরআর-০৬