নারীদের সরকারে যোগ দিতে আহ্বান তালেবানের

সিলেট মিরর ডেস্ক


আগস্ট ১৭, ২০২১
০৬:২৭ অপরাহ্ন


আপডেট : আগস্ট ১৭, ২০২১
০৬:২৭ অপরাহ্ন



নারীদের সরকারে যোগ দিতে আহ্বান তালেবানের

কাবুল দখলের দুই দিনের মাথায় সরকারি কর্মকর্তাদের সাধারণ ক্ষমা ঘোষণার পর নারীদের সরকারে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে তালেবান।

আজ মঙ্গলবার (১৭ আগস্ট) এই ঘোষণার মধ্য দিয়ে কাবুলের ভীতসন্ত্রস্ত জনগোষ্ঠীকে আশ্বস্ত করতে চেয়েছে সশস্ত্র গোষ্ঠীটি।

গত রবিবার তালেবান যোদ্ধারা কাবুলে ঢুকে পড়ার পর সোমবার দেশ ছেড়ে পালাতে বহু আফগান বিমানবন্দরে ভিড় করে। রানওয়েতে ঢুকে পড়ে কেউ কেউ বিমানের চাকা ও ডানা ধরেও দেশ ছাড়ার চেষ্টা করে। বিশৃঙ্খল পরিস্থিতি নিয়ন্ত্রণে বিমানবন্দর রক্ষায় নিয়োজিত মার্কিন সেনারা গুলি চালালে পাঁচ জন নিহত হয়। এছাড়া চাকা ধরে দেশ ছাড়ার চেষ্টা করতে গিয়ে উড়ন্ত বিমান থেকে পড়ে অন্তত দুই জনের মৃত্যু হয়েছে।

তবে আজ রাজধানী কাবুলে বড় ধরনের কোনও নিপীড়ন বা লড়াইয়ের খবর পাওয়া যায়নি। রাস্তায় টহল দিচ্ছে তালেবান যোদ্ধারা। তবে তালেবান যোদ্ধারা কারাগার খালি করে দেওয়ায় এবং অস্ত্রগুদাম লুট করে নেওয়ার পর বহু আতঙ্কিত বাসিন্দা বাড়িতেই অবস্থান করছে। গত দুই দশকে দেশটিতে মার্কিন সেনা উপস্থিতির সময় নারীরা বেশ কিছুটা অধিকার পেলেও তালেবান আসায় তাদের অনেকেই শঙ্কিত হয়ে পড়েন।

তালেবান সাংস্কৃতিক কাউন্সিলের সদস্য এনামুল্লাহ সামানগনি সরকারি কর্মকর্তাদের সাধারণ ক্ষমা ঘোষণা করেন। তিনি বলেন, ‘ইসলামিক আমিরাত (আফগানিস্তানকে এই নাম দিয়েছে তালেবান) চায় না নারীরা আক্রান্ত হোক। শরিয়া আইন অনুযায়ী নারীদের সরকারি কাঠামোয় থাকা উচিত।’

দুই দশক আগে তালেবান যখন ক্ষমতায় ছিল তখন নারীদের প্রতি তাদের যে মনোভাব ছিল সেখান থেকে সামানগনির সাম্প্রতিক বক্তব্য অনেকটাই আলাদা। ওই সময়ে বেশিরভাগ নারীই ঘরে বন্দি থাকতেন।


এএফ/০৫