শরিয়া অনুযায়ী অধিকার পাবেন নারীরা: তালেবান

সিলেট মিরর ডেস্ক


আগস্ট ১৭, ২০২১
১০:৪৭ অপরাহ্ন


আপডেট : আগস্ট ১৭, ২০২১
১০:৪৭ অপরাহ্ন



শরিয়া অনুযায়ী অধিকার পাবেন নারীরা: তালেবান

মাত্র কয়েকদিনের ঝটিকা অভিযানের মাধ্যমে রাজধানী কাবুলসহ দেশের নিয়ন্ত্রণ নেওয়ার পর প্রথমবারের সংবাদ সম্মেলনে এসে আফগানিস্তানের সশস্ত্র বিদ্রোহীগোষ্ঠী তালেবান বলেছে, নারীরা আমাদের কাঠামোর মধ্যে থেকে কাজ করতে পারবেন। ইসলামি শরিয়াহ অনুযায়ী নারীদের অধিকারের সুরক্ষা নিশ্চিত করা হবে। 

মঙ্গলবার আফগানিস্তানের স্থানীয় সময় রাত ৮টার দিকে কয়েকজন শীর্ষ নেতাকে নিয়ে সংবাদ সম্মেলনে আসেন তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ।

তিনি বলেন, আমি আন্তর্জাতিক সম্প্রদায়কে আশ্বস্ত করতে চাই যে, কেউই ক্ষতিগ্রস্ত হবেন না। আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কোনও ধরনের সমস্যা চাই না। তালেবানের এই মুখপাত্র বলেছেন, আমাদের ধর্মীয় নীতি অনুযায়ী কাজ করার অধিকার আছে। অন্যান্য দেশের ভিন্ন ভিন্ন মত-পথ এবং নিয়ম-কানুন আছে... আফগানদের মূল্যবোধ অনুযায়ী, তাদের নিজস্ব নিয়ম-নীতি থাকারও অধিকার আছে।

জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, (আমরা) শরিয়া (ইসলাম আইন) আইন অনুযায়ী নারীদের অধিকার রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ। তারাও আমাদের কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবেন। আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে আশ্বস্ত করতে চাই যে, আফগানিস্তানে নারী-পুরুষে কোনও বৈষম্য থাকবে না।

তবে কর্মক্ষেত্রে নারীরা কী ধরনের অধিকার পাবেন সে বিষয়ে বিস্তারিত জানাতে অস্বীকার করেছে তালেবান। সংবাদ সম্মেলনে ভবিষ্যতে কর্মক্ষেত্রে নারীদের অধিকারের বিষয়ে প্রশ্ন করা হলে জবিহুল্লাহ মুজাহিদ তা এড়িয়ে যান। তিনি বলেন, তারা আমাদের ইসলামি আইন অনুযায়ী কাজ করার অধিকার পাবেন।

বিএ-১৬