সাইবার নিরাপত্তা সূচকে ২৭ ধাপ উন্নতি বাংলাদেশের

সিলেট মিরর ডেস্ক


আগস্ট ২৪, ২০২১
১২:৫২ পূর্বাহ্ন


আপডেট : আগস্ট ২৪, ২০২১
১২:৫২ পূর্বাহ্ন



সাইবার নিরাপত্তা সূচকে ২৭ ধাপ উন্নতি বাংলাদেশের
সার্ক দেশগুলোর মধ্যে প্রথম

জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে বাংলাদেশের ২৭ ধাপ উন্নতি হয়েছে। ৫৯ দশমিক ৭৪ নম্বর পেয়ে সার্ক দেশগুলোর মধ্যে প্রথম হয়েছে বাংলাদেশ। 

এস্তোনিয়াভিত্তিক ই-গভর্নেন্স একাডেমি ফাউন্ডেশন বিশ্বের ১৬০টি দেশের সাইবার নিরাপত্তা ও ডিজিটাল উন্নয়ন পরিস্থিতি বিবেচনায় নিয়ে এ সূচক প্রস্তুত করেছে। সূচকে বাংলাদেশ বর্তমান অবস্থান ৩৮তম। গত ডিসেম্বর ২০২০ সালের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৬৫তম।

মৌলিক সাইবার হামলা প্রতিরোধের প্রস্তুতি, সাইবার ঘটনা, অপরাধ ও বড় ধরনের সঙ্কট ব্যবস্থাপনায় তৎপরতা মূল্যায়ন করে জাতীয় সাইবার নিরাপত্তা সূচক (এনসিএসআই) তৈরি করা হয়।

সর্বশেষ সূচকে ৯৬ দশমিক ১০ স্কোর নিয়ে সবচেয়ে ভালো অবস্থায় আছে গ্রিস। এরপর ৯২ দশমিক ২১ স্কোর নিয়ে চেক রিপাবলিক ও ৯০ দশমিক ৯১ স্কোর নিয়ে এস্তোনিয়া দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে।

সূচকে যুক্তরাষ্ট্রের অবস্থান ১৭ নম্বরে, যুক্তরাজ্য আছে ১৯তম অবস্থানে। প্রথম ২০টি দেশের মধ্যে এশিয়ার একমাত্র প্রতিনিধি সিঙ্গাপুরের অবস্থান ১৬ নম্বরে, শ্রীলংকা ৬৯তম, পাকিস্তান ৭০তম স্থানে। জাপান আছে ৩৪তম স্থানে, চীন আছে ৮৩তম স্থানে। এ অঞ্চলের দেশগুলোর মধ্যে ভারতের অবস্থান ৩৯তম।

সূচকে বাংলাদশের উন্নতি সম্পর্কে বাংলাদেশের সরকারের সাইবার সিকিউরিটি নিয়ে কাজ করা বিজিডি ই-গভ সার্ট’র প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ অনলাইন সংবাদ মাধ্যমকে বলেন, সাইবার নিরাপত্তায় বাংলাদেশের সক্ষমতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে, যা আন্তর্জাতিক পরিমণ্ডলে স্বীকৃতি লাভ করছে। সাইবার নিরাপত্তায় বিজিডি ই-গভ সার্ট নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ ধরনের স্বীকৃতি আমাদেরকে সাইবার হামলা প্রতিহত করতে উৎসাহিত করবে এবং সাইবার নিরাপত্তায় বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করবে।

আরসি-০২