ধর্মপাশায় শতবর্ষী পুকুর দখলকারী অবৈধ স্থাপনা উচ্ছেদ

ধর্মপাশা প্রতিনিধি


আগস্ট ২৬, ২০২১
০৭:২৯ অপরাহ্ন


আপডেট : আগস্ট ২৬, ২০২১
০৭:২৯ অপরাহ্ন



ধর্মপাশায় শতবর্ষী পুকুর দখলকারী অবৈধ স্থাপনা উচ্ছেদ

সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার মধ্যনগর থানাধীন মধ্যনগর বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন শতবর্ষী সরকারি পুকুরটির দখল করা জায়গা থেকে ২০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে উপজেলা প্রশাসন।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) দুপুর ১২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এসব অবৈধ স্থাপনা অ্যাক্সকেভেটর মেশিন দিয়ে ভেঙে দেওয়া হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মুনতাসির হাসান ও সহকারী কমিশনার (ভূমি) মো. রেদুয়ানুল হালিম যৌথভাবে এ আদালত পরিচালনা করেন। এ সময় সেখানে উপস্থিত ছিলেন, মধ্যনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রবীর বিজয় তালুকদার, চামরদানী ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ওয়াসিল আহমেদ, মধ্যনগর বাজারের ব্যবসায়ী আরফান মিয়া প্রমুখ। 

উপজেলা প্রশাসন ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, শতবর্ষী এই পুকুরটির আয়তন ১ একর ৯৫ শতক। ১৯২০ সালে মধ্যনগর বিপি উচ্চবিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। এটি প্রতিষ্ঠার দুই বছর আগে এই পুকুরটি খনন করা হয়। একসময় এটি স্থানীয় ও আশপাশের মানুষজনের পানীয় জলের চাহিদা মেটাত।  দীর্ঘদিন ধরে এই পুকুরটি সংস্কার না করায় এটি এখন ময়লা-আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে। পুকুরটির প্রায় এক একর জায়গা দখল করে অবৈধভাবে স্থাপনা নির্মাণ করে সেখানে অর্ধশতাধিক পরিবার বসবাস করাসহ নানাভাবে এটির স্থান অবৈধভাবে দখল করে রেখেছিল।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মুনতাসির হাসান বলেন, শতবর্ষী এই পুকুরটির জায়গা দখল করে থাকা ২০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। অবৈধ দখলদাররা যাতে তাদের স্থাপনা সরিয়ে নেয় সেজন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে একাধিকবার মাইকিং ও নোটিশ করে সময় বেঁধে দিলেও কোনো কাজ হয়নি। এখন পুকুরটি সংস্কার ও সংরক্ষণের জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে।


এসএ/আরআর-০৬