কাবুল বিমান বন্দরে বিস্ফোরণে নিহত বেড়ে ১৭০

সিলেট মিরর ডেস্ক


আগস্ট ২৮, ২০২১
০১:২৩ পূর্বাহ্ন


আপডেট : আগস্ট ২৮, ২০২১
০১:২৩ পূর্বাহ্ন



কাবুল বিমান বন্দরে বিস্ফোরণে নিহত বেড়ে ১৭০

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৭০ জনে পৌঁছেছে বলে খবর দিয়েছে সিএনএন।

আফগানিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে শুক্রবার সিএনএনের প্রতিবেদনে বলা হয়, নিহত ওই ১৭০ জনের মধ্যে মার্কিন বাহিনীর ১৩ জন এবং তিনজন ব্রিটিশ নাগরিকও রয়েছেন।

তবে নিউ ইয়র্ক টাইমস লিখেছে, মার্কিন বাহিনীর ১৩ জনকে ছাড়াই নিহতের সংখ্যা ১৭০ জনের পৌঁছেছে বলে আফগান স্বাস্থ্য কর্মকর্তারা তাদের জানিয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় কাবুল বিমানবন্দরের বাইরে ওই হামলায় দুই দফা বিস্ফোরণের কথা বলা হয়েছিল পেন্টাগনের পক্ষ থেকে। তবে শুক্রবার পেন্টাগন বলেছে, দুটি নয়, বিস্ফোরণ একটিই ঘটেছে এবং একজন হামলাকারীই সেখানে ছিল বলে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ নিশ্চিত হয়েছে।

বৃহস্পতিবার রাতে হামলার দায় স্বীকার করে দেওয়া বার্তায় আন্তর্জাতিক সন্ত্রাসী দল আইএসও বলেছিল, তাদের একজন সদস্য ভিড়ের মধ্যে নিজের শরীরে থাকা বোমার বেল্টে বিস্ফোরণ ঘটিয়েছে। হামলকারীদের জবাব দেওয়ার অঙ্গীকার করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইতিমধ্যে বলেছেন, আমেরিকা তাদের খুঁজে বের করবে। তবে বাইডেন এখনো ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে পুরোপুরি সেনা প্রত্যাহারের পরিকল্পনায় অটল রয়েছেন বলে জানানো হয়েছে সিএনএন এর খবরে।

আগের দিনের বোমা হামলার পর শুক্রবার কাবুল বিমানবন্দর দিয়ে পশ্চিমা দেশগুলোর নাগরিকদের সরিয়ে নেওয়ার চূড়ান্ত পর্ব শুরু হয়েছে।  তবে সেখানে ইসলামিক স্টেট আবারও হামলা চালাতে পারে ধরে নিয়ে সতর্ক অবস্থায় রয়েছে যুক্তরাষ্ট্র।

কাবুল তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার পর থেকে সাধারণ আফগানরাও অনেকে কাবুল ত্যাগ করার চেষ্টা করছেন। বৃহস্পতিবারের বিস্ফোরণের পরও অনেকে বিমানবন্দরের কাছে ভিড় করে আছেন এই আশায় যে, বিদেশি সেনাদের সরিয়ে নেওয়ার বিমানে ওঠার সুযোগ তাদের হয়েও যেতে পারে।

আরসি-০২