চীনের জিনজিয়াংয়ে ভূমিকম্পে নিহত ৩

সিলেট মিরর ডেস্ক


সেপ্টেম্বর ০৫, ২০২১
০৩:৫৭ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ০৫, ২০২১
০৩:৫৭ অপরাহ্ন



চীনের জিনজিয়াংয়ে ভূমিকম্পে নিহত ৩

চীনের উইঘুর অধ্যুষিত প্রদেশ জিনজিয়াংয়ে ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে ৩ জন নিহত  ২৩ জন আহত হয়েছেন, ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত ৬৫ টি বাসভবন। 

রবিবার স্থানীয় সময় ভোর সোয়া ৫ টার দিকে এই ভূমিকম্প হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে দেশটির ভূমিকম্প মোকাবিলা বিষয়ক দফতর চায়না আর্থকোয়েক নেটওয়ার্কস সেন্টার (সিইএনএস)।

চীনের উত্তরপশ্চিমাঞ্চলীয় এই প্রদেশটির আকসু ও কাশগার জেলায় ভূ-পৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তি হয়েছে বলে বিবৃতিতে জানিয়েছে সিইএনস।

আকসু জেলার ফায়ার সার্ভিস বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, ফায়ার সার্ভিসের কর্মীরা উপদ্রুত এলাকায় উদ্ধার তৎপরতা শুরু করেছে। আকসুর বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক রয়েছে বলেও জানিয়েছেন তারা।

তবে জিনজিয়াংয়ের রেলসেবা দফতর জানিয়েছে, আকসু, কাশগার ও তার আশপাশের এলাকায় রেল যোগোযোগ আপাতত বন্ধ রাখা হয়েছে। এছাড়া ওই এলাকার রেললাইন, রেলসেতু ও রেল সুড়ঙ্গগুলোর ক্ষয়ক্ষতি কী পরিমান হয়েছে তা খতিয়ে দেখতে ইতোমধ্যে রেল বিভাগের কর্মচারীরা আকসু পৌঁছেছেন।

বিশ্বের অন্যতম নিপীড়িত জনগোষ্ঠী উইঘুর মুসলিমদের একটি বড় অংশের বাস চীনের জিনজিয়াং প্রদেশে। যুক্তরাষ্ট্রসহ পাশ্চাত্যের বেশ কয়েকটি দেশ অভিযোগ জানিয়ে আসছে- জিনজিয়াংয়ে উইঘুরদের বন্দিশিবিরে রেখে নির্যাতন করছে চীনের সরকারি কর্মকর্তারা।

চীন অবশ্য বরাবরই এই অভিযোগ অস্বীকার করে বলেছে, যুক্তরাষ্ট্র ও পাশ্চাত্য দেশগুলোর এই অভিযোগ উদ্দেশ্য প্রণোদিত।

বি এন-০৭