খুলতে প্রস্তুত নবীগঞ্জের ১৮২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়

আনোয়ার হোসেন মিঠু, নবীগঞ্জ


সেপ্টেম্বর ১১, ২০২১
০৮:২৯ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ১১, ২০২১
০৮:২৯ অপরাহ্ন



খুলতে প্রস্তুত নবীগঞ্জের ১৮২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়

করোনা সংক্রমণের কারণে প্রায় দেড় বছর বন্ধ থাকার পর আগামীকাল রবিবার (১২ সেপ্টেম্বর) খুলছে হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার ১৮২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পূর্বে গত কয়েকদিন ধরে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শেষ করে পাঠদানের উপযোগী করে তোলা হয়েছে সব শিক্ষাপ্রতিষ্ঠান।

প্রাথমিক শিক্ষা বিভাগ ও বিভিন্ন সূত্রে জানা যায়, নবীগঞ্জ উপজেলায় ১৩টি ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট ১৮২টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ৪৮ হাজার। গত বছরের ১৭ মার্চ থেকে সারা দেশের মতো নবীগঞ্জের ১৮২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ও বন্ধ হয়ে যায় করোনা সংক্রমণের কারণে। 

শনিবার (১১ সেপ্টেম্বর) দিনব্যাপী বিভিন্ন বিদ্যালয় পরিদর্শন করে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কাজী সাইফুল ইসলাম বলেন, সরকারি সিদ্ধান্ত মোতাবেক নবীগঞ্জের ১৮২টি সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিষ্কার-পরিচ্ছন্ন করে পাঠদানের উপযোগী করে তোলা হয়েছে। আশা করি প্রথম দিন শিক্ষার্থী উপস্থিতি আশানুরূপ হবে।

এদিকে দীর্ঘদিন পর স্কুলে যেতে পাড়ার খবরে আনন্দে আত্মহারা শিক্ষার্থীরা। বেশ কয়েকজন শিক্ষার্থী তাদের অনুভূতি প্রকাশ করেন। তারা স্কুলে যেতে পারবে এ খবরে আনন্দে আত্মহারা। 

এদিকে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশাপাশি মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসাগুলোও তাদের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। 

জামেয়া দারুস সুন্নাহ আনোয়ারুল উলুম মহিলা টাইটেল মাদরাসার প্রতিষ্ঠাতা মুহতামিম মাওলানা শাহ আলম বলেন, সরকারি স্বাস্থ্যবিধি মেনে আমরাও রবিবার থেকে পাঠদান শুরু করব ইনশাআল্লাহ। 

নবীগঞ্জ শিবপাশা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রাহেলা খানম বলেন, দীর্ঘ দেড় বছর পর আবার শুরু হবে পাঠদান। এ খবরে শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকরাও আনন্দিত। সরকারি স্বাস্থ্যবিধি মেনে আমরা রবিবার থেকে পাঠদান শুরু করব। 

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কাজী সাইফুল ইসলাম বলেন, সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আশা করছি স্বাস্থ্যবিধি মেনে সব অভিভাবক তাদের সন্তানদের স্কুলে পাঠাবেন। আমরা গভীরভাবে পর্যবেক্ষন করব যাতে কোনো সমস্যা না হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মহিউদ্দিন বলেন, সরকার কর্তৃক যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে পাঠদান শুরু করার জন্য সংশ্লিষ্ট সবাইকে জানিয়ে দেওয়া হয়েছে। সরকারি নির্দেশনার কোনো ব্যতিক্রম হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।


এএম/আরআর-০৯