শায়েস্তাগঞ্জে ক্লাসে ফিরেছেন শিক্ষার্থীরা

শায়েস্তাগঞ্জ প্রতিনিধি


সেপ্টেম্বর ১২, ২০২১
০৩:৪৯ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ১২, ২০২১
০৪:১২ অপরাহ্ন



শায়েস্তাগঞ্জে ক্লাসে ফিরেছেন শিক্ষার্থীরা

অবশেষে সারাদেশের ন্যায় শায়েস্তাগঞ্জে ও শিক্ষা প্রতিষ্ঠান চালু করা হয়েছে, এতে করে অভিভাবকদের মাঝে ও স্বস্তি ফিরে এসেছে।

একটানা প্রায় দেড়বছর পরে আজ রবিবার (১২ সেপ্টেম্বর) খুলে দেয়া হয়েছে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান। 

করোনা ভাইরাস মহামারী আকার ধারণ করায় গত বছরের ১৭ ই মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেয়া হয়েছিল। এরপরে ধাপে ধাপে স্কুল খোলার তারিখ ঠিক করলে ও সংক্রমণের উর্ধ্বগতি থাকায় আর স্কুল খোলা হয়নি।

রবিবার (১২ সেপ্টেম্বর) থেকে স্কুল, কলেজ চালু হওয়ায় শিক্ষার্থীদের মুখে হাসি ফুটেছে ও অভিভাবকরা স্বস্তি প্রকাশ করেছেন।  এতদিন ধরে ঘরমুখো শিক্ষার্থীরা ক্লাসে ফেরায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে চলছে যেন উৎসবের আমেজ।

সরেজমিনে,  শায়েস্তাগঞ্জ উপজেলার বিভিন্ন স্কুল ঘুরে দেখা যায় শিক্ষক ও কর্মচারীরা শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নিয়েছেন। শিক্ষার্থীরা স্কুলগুলোতে স্বাস্থবিধি মেনে প্রবেশ করছেন, প্রাণোচ্ছল রূপ ফিরে পেয়েছে শিক্ষাঙ্গন।

আজ তৃতীয় শ্রেণীর ও পঞ্চম শ্রেণীর দুইটি করে ক্লাস নেয়া হয়েছে।

পঞ্চম শ্রেণির ছাত্রী নাদিয়া তাবাসসুম বলেন, ক্লাসে ফিরে আজকে বুক ভরে নিঃশ্বাস নিতে ফেরেছি, এতদিন পর যেন পরিচিত ক্লাসকেই অপরিচিত লাগছিল। আমরা আশা করব আমাদের ক্লাস এখন থেকে নিয়মিত চালু থাকবে।

এ ব্যাপারে অভিভাবক সৈয়দ জিয়াউর রহমান বিপ্লব শিক্ষাপ্রতিষ্ঠান চালু করার জন্য শিক্ষামন্ত্রীকে ধন্যবাদ জানান।

তিনি জানান, টানা দেড় বছর বন্ধ থাকায় ছেলেমেয়েদের লেখাপড়ার অনেক ক্ষতি হয়েছে, সেগুলো পুষিয়ে দিতে হলে শিক্ষকদেরকে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করতে হবে। এবং শিক্ষার্থীদেরকে পরীক্ষা দেয়ার জন্য  মানসিকভাবে প্রস্তুত করে তুলতে হবে।

শাহজীবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ইয়াসমিন আরা বেগম জানান,  শিক্ষার্থী ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলো যেন বিরাণভুমিতে পরিণত হয়েছিল।

আজ থেকে পাঠদান কার্যক্রম শুরু হওয়ায় এখন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে শিক্ষাপ্রতিষ্ঠান। করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় সরকারি নির্দেশনা অনুযায়ী সব রকম ব্যবস্থাগ্রহণ করা হয়েছে।

এ ব্যাপারে শায়েস্তাগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা  মোহাম্মদ আলী বলেন, শায়েস্তাগঞ্জ উপজেলার সবগুলো স্কুলে পর্যাপ্ত পরিমাণে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী দেয়া হয়েছে। সব ধরনের সরকারি নির্দেশনা মেনেই স্কুলে ক্লাস চালু হয়েছে। আমরা পর্যায়ক্রমে সকল স্কুল মনিটরিং করব।

এস ডি/বি এন-০৪