ধর্মপাশায় শতবর্ষী পুকুর পুনঃখনন ও সংস্কারের দাবি

ধর্মপাশা প্রতিনিধি


অক্টোবর ১২, ২০২১
০৯:৪৭ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ১২, ২০২১
০৯:৪৭ অপরাহ্ন



ধর্মপাশায় শতবর্ষী পুকুর পুনঃখনন ও সংস্কারের দাবি

সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার মধ্যনগর ইউনিয়নের মধ্যনগর বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় লাগোয়া শতবর্ষী সরকারি পুকুরটি পুনঃখনন ও সংস্কার করে এটির সৌন্দর্য পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার দাবি জানিয়ে সুনামগঞ্জ জেলা প্রশাসকের কাছে লিখিতভাবে আবেদন করা হয়েছে। মঙ্গলবার (১২ অক্টেবর) বেলা দেড়টার দিকে উপজেলার মধ্যনগর থানা আওয়ামী লীগের পক্ষ থেকে সংগঠনটির সভাপতি গিয়াস উদ্দিন নূরী, সাধারণ সম্পাদক পরিতোষ সরকারসহ সংগঠনটির পাঁচজন নেতা স্বাক্ষরিত এই আবেদনটি দাখিল করা হয়।

জেলা প্রশাসকের কাছে দেওয়া লিখিত আবেদন ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, উপজেলার মধ্যনগর বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় লাগোয়া শতবর্ষী সরকারি এই পুকুরটির অবস্থান। এটির আয়তন এক একর ৩২শতক। ১৯১৮ সালের দিকে ময়মনসিংহের গৌরীপুর এলাকার তৎকালীন জমিদার ব্রজেন্দ্র কিশোর রায় চৌধুরী মধ্যনগর এলাকার সাধারণ মানুষের পানীয় জলের সমস্যা সমাধানে এই পুকুরটি খনন করার উদ্যোগ নেন। এই পুকুরটির পানি এক সময় খাবার পানি হিসেবে এখানকার মানুষ ব্যবহার করতেন। পাশাপাশি থালা-বাসন পরিষ্কার করা ও ঘরগৃহাস্থলীর অন্যান্য কাজেও এই পুকুরের পানি ব্যবহার করা হতো। দীর্ঘদিন ধরে এই পুকুরটি পুনঃখনন, সংস্কার ও রক্ষনাবেক্ষণ না করায় এখন এটি স্থানীয় লোকজনদের কাছে ময়লা আবর্জনা ফেলার ভাগাড় হিসেবে পরিণত হয়েছে। এই পুকুরটির বেশ কিছু অংশ এখন ভরাট হয়ে যাওয়ায় পুকুরটি এখন মৃত প্রায়। উপজেলার মধ্যনগর বাজারটি অতি প্রাচীন একটি বাজার। এটি ঘনবসতিপূর্ণ। প্রতিবছর ফাল্গুন-চৈত্র মাসে মধ্যনগর বাজারের আশেপাশে থাকা নদ-নদীর পানি শুকিয়ে যায়। তখন এখানকার মানুষকে পানির জন্য অবর্ননীয় দুর্ভোগ পোহাতে হয়। উপজেলার বৃহত্তম এই বাজারটিতে কোনোরকম অগ্নিকান্ডের ঘটনা ঘটলে শুধুমাত্র পানির অভাবে মধ্যনগর বাজারটি আগুনে পুড়ে গিয়ে কোটি কোটি টাকার সম্পদ বিনষ্ট হওয়ার শঙ্কা রয়েছে। অথচ এই পুকুরটি পুনঃখনন ও সংস্কার করতে কারও কোনো মাথা ব্যাথা নেই।

মধ্যনগর থানা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আলা উদ্দিন বলেন, দীর্ঘ বছর ধরে মধ্যনগর বাজারের শতবষী এই পুকুরটি পুনঃখনন ও সংস্কারবিহীন অবস্থায় পড়ে রয়েছে। অথচ এটি মধ্যনগরের ইতিহাস ও ঐতিহ্যের অংশ। তাই উপজেলার বৃহত্তম এই বাজারের বাসিন্দাদের জীবন রক্ষায় শতবর্ষী এই পুকুরটি পুনঃখনন ও সংস্কার করে এর সৌন্দর্য পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার দাবি জানিয়ে আমরা আজ জেলা প্রশাসক মহোদয়ের কাছে লিখিতভাবে আবেদন করেছি। ডিসি স্যার আমাদের আবেদনটি গুরত্ব সহকারে দেখবেন বলে আমাদেরকে আশ্বস্থ করেছেন। 

সুনামগঞ্জের জেলা প্রশাসক মো.জাহাঙ্গীর হোসেন বলেন, এ সংক্রান্ত একটি আবেদন পেয়েছি। আবেদনটি যাছাই বাছাই করে এ ব্যাপারে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।

এসএ/বিএ-০৫