বিশ্বসেরা গবেষকের তালিকায় সিকৃবির ২৩ জন

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ১৪, ২০২১
১২:১৮ পূর্বাহ্ন


আপডেট : অক্টোবর ১৪, ২০২১
১২:১৮ পূর্বাহ্ন



বিশ্বসেরা গবেষকের তালিকায় সিকৃবির ২৩ জন

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ২৩ জন গবেষক বিশ্বসেরা গবেষকদের তালিকায় ঠাঁই পেয়েছেন। সম্প্রতি অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইটে মোট ১২টি বিষয়ের উপর বিশ্বসেরা গবেষকদের নাম প্রকাশিত হয়।

২০৬টি দেশের গবেষণাকে ১১টি অঞ্চলে ভাগ করে ১৩ হাজার ৫৪২টি প্রতিষ্ঠানের বিজ্ঞানী ও গবেষকদের তথ্যের উপর এই র‌্যাংকিং করা হয়েছে। যার মধ্যে এগ্রিকালচার অ্যান্ড ফরেস্ট্রি, এগ্রিকালচার, ফিশারিজ, মেডিকেল অ্যান্ড হেল্থ সায়েন্স, ফার্মাকোলজি, ভেটেরিনারি সায়েন্স, বায়োকেমিস্ট্রি, প্ল্যান্ট সায়েন্স, হর্টিকাচার, ন্যাচারেল সায়েন্স, মলিকুলার বায়োলজি অ্যান্ড জেনেটিক্স, ফার্মাসিউটিক্যাল সায়েন্স, এপিডেমিওলজি অ্যান্ড পাবলিক হেল্থ বিষয়ে গবেষণা করে সিকৃবির ২৩জন শিক্ষক শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন।

গতকাল বুধবার সিকৃবির জনসংযোগ ও প্রকাশনা দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবরটি নিশ্চত করা হয়। ওয়ার্ল্ড সাইন্টিস্ট এন্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংস ২০২১ অনুযায়ী সেরা গবেষকরা হলেন, প্যাথলজি বিভাগের প্রফেসর ড. মো. মাসুদুর রহমান, মাৎস্যচাষ বিভাগের সহযোগী প্রফেসর ড. মো. সাখাওয়াত হোসাইন, উপক‚লীয় ও সামুদ্রিক মাৎস্যবিজ্ঞান বিভাগের সহযোগী প্রফেসর ড. মোহাম্মদ মাহমুদুল ইসলাম, এপিডেমিওলজি ও পাবলিক বিভাগের প্রফেসর ড. সৈয়দ সায়েম উদ্দিন আহম্মদ, মৎস্য জীববিদ্যা ও কৌলিতত্ত¡ বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ মাহবুব ইকবাল, কীটতত্ত¡ বিভাগের প্রফেসর ড. চন্দ্র কান্ত দাশ, মেডিসিন বিভাগের প্রফেসর ড. মো. বাশির উদ্দিন, জলজ সম্পদ ব্যবস্থাপনা বিভাগের প্রফেসর ড. মৃত্যুঞ্জয় কুন্ড, ডেয়রি বিজ্ঞান বিভাগের সহযোগী প্রফেসর ড. ফেরদাউস মো. আলতাফ হোসেন, উপক‚লীয় ও সামুদ্রিক মাৎস্যবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো. মোস্তফা সামছুজ্জামান, ফার্মাকোলজি ও টক্সিকোলজি বিভাগের প্রফেসর ড. মো. রাশেদুন্নবী আকন্দ, সার্জারি ও থেরিওজেনোলজি বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ আতিকুজ্জামান, কৃষিতত্ত¡ ও হাওর কৃষি বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ নূর হোসেন মিঞা, সার্জারি ও থেরিওজেনোলজি বিভাগের প্রফেসর ডা. নাসরিন সুলতানা লাকী, বায়েকেমিস্ট্রি ও কেমিস্ট্রি বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ মেহেদী হাসান খান, উদ্ভিদ রোগতত্ত¡ ও বীজ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. এ এইচ এম মাহফুজুল হক, উদ্যানতত্ত¡ বিভাগের সহযোগী প্রফেসর ড. বিশ্বজিৎ দেবনাথ, কৃষি রসায়ন বিভাগের প্রফেসর ড. মো. কামরুল হাসান, কীটতত্ত¡ বিভাগের প্রফেসর ড. মো. আব্দুল মালেক, ফার্মাসিউটিকাল ও ইন্ডাস্ট্রিয়াল বায়োটেকনোলজি বিভাগের সহকারী প্রফেসর মাহমুদুল হাসান, এপিডেমিওলজি ও পাবলিক বিভাগের প্রফেসর ড. সুমন পাল এবং মৎস্য জীববিদ্যা ও কৌলিতত্ত¡ বিভাগের প্রফেসর ড. নির্মল চন্দ্র রায়। এর মধ্যে উদ্ভিদ রোগতত্ত¡ ও বীজ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. এ এইচ এম মাহফুজুল হক এ বছরই করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন।

উল্লেখ্য, সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স ও সাইটেশন স্কোরের ভিত্তিতে র‌্যাংকিংটি প্রকাশিত হয়েছে। সিকৃবি রিসার্চ সিস্টেমের (সাউরেস) পরিচালক প্রফেসর ড. সৈয়দ সায়েম উদ্দিন আহম্মদ বলেছেন, ‘ঢাকার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের SAU ডোমেইন ব্যবহার করে।

এ জন্য সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বৈজ্ঞানিক প্রবন্ধ প্রকাশে বিভিন্ন সমস্যার সৃষ্টি হচ্ছে। নয়তো তালিকায় সিকৃবির আরও গবেষক স্থান পেতেন। এখানে দিনদিন গবেষণা বাড়ছে। সিকৃবির শিক্ষকদের গবেষণায় এই অঞ্চলের সাধারণ কৃষকরা উপকৃত হচ্ছেন। বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রফেসর থেকে শুরু করে লেকচারার ও সহকারী প্রফেসররাও গবেষণার সঙ্গে যুক্ত রয়েছেন।’

আগামী বছর শ্রেষ্ঠ গবেষকদের তালিকায় সিকৃবির আরও বৈজ্ঞানিকের নাম যুক্ত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

আরসি-১৮