মেয়াদ শেষ হলেও ধর্মপাশা ফায়ার স্টেশনের কাজ শেষ হয়নি

শামীম আহমেদ, ধর্মপাশা


অক্টোবর ২৮, ২০২১
১২:০০ পূর্বাহ্ন


আপডেট : অক্টোবর ২৮, ২০২১
১২:০০ পূর্বাহ্ন



মেয়াদ শেষ হলেও ধর্মপাশা ফায়ার স্টেশনের কাজ শেষ হয়নি

মেয়াদ শেষ হওয়ার নয়মাস পেরিয়ে গেলেও সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণের পুরো কাজ এখনও শেষ হয়নি। সংশ্লিষ্ট ঠিকাদারের গাফিলতিতে কাজটি এখনও ঝুলে আছে বলে অভিযোগ স্থানীয়দের। আর এতে উপজেলাবাসীকে ফায়ার সার্ভিসের সেবা পেতে গিয়ে অববর্ণনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে।

গণপূর্ত বিভাগের সুনামগঞ্জ কার্যালয় ও স্থানীয় এলাকাবাসী সূত্রে জানা গেছে, ধর্মপাশা উপজেলা সদরের শিল্পকলা একাডেমির পশ্চিমপাশে তিনতলা বিশিষ্ট ফায়ার সার্ভিস স্টেশনের ভবন নির্মাণসহ অন্যান্য কাজের জন্য গণপূর্ত বিভাগ থেকে দরপত্রের মাধ্যমে দুই কোটি ৫৪লাখ টাকা ব্যয়ে এই কাজটি পায় ব্রাহ্মণবাড়িয়ার এ কে এম সিরাজুল করিম নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

২০২০ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে এই কাজটি সম্পন্ন করার কথা ছিল। কিন্তু মেয়াদ শেষ হওয়ার নয়মাস পেরিয়ে গেলেও এখনো পুরো কাজ শেষ হয়নি।

উপজেলার সেলবরষ ইউনিয়নের মাটিকাটা গ্রামের বাসিন্দা ও উপজেলার বাদশাগঞ্জ বাজারের কাঠের তৈরি আসবাবপত্র ব্যবসায়ী লিটন মিয়া (৪৬) বলেন, চলতি বছরের ১ মার্চ রাত দেড়টার দিকে উপজেলার বাদশাগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় সংলগ্ন একটি মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

খবর পেয়ে পাশের নেত্রকোনার মোহনগঞ্জ উপজেলা থেকে ফায়ার সার্ভিসের গাড়ি এখানে এসে পৌঁছতে পৌঁছতে রাত আড়াইটা বেজে যায়। ততক্ষণে সবকিছু পুড়ে শেষ হয়ে যায়। আমার দোকানটিও ওই মার্কেটে ছিল। অগ্নিকাণ্ডে এখানকার সাতটি দোকানঘর পুড়ে প্রায় ৫০লাখ টাকার ক্ষতি হয়েছে।

এ উপজেলার ফায়ার সার্ভিস স্টেশনের কাজটি সময়মতো শেষ হলে হয়তো ক্ষতির পরিমান আরও কম হতো বলে মনে করেন স্থানীয় সচেতন মহল।

ধর্মপাশা গ্রামের বাসিন্দা ও ধর্মপাশা সরকারি কলেজের স্নাতক প্রথম বর্ষের শিক্ষার্থী বাঁধন সরকার বলেন, মেয়াদ শেষ হওয়ার নয় মাস পেরিয়ে গেলেও ফায়ার সার্ভিস স্টেশনের পুরো কাজটি শেষ না হওয়ার বিষয়টি অত্যন্ত দুঃখ ও হতাশাজনক। উর্ধ্বতন কর্তৃপক্ষ দ্রুত কাজটি সম্পন্ন করার ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি।

সুনামগঞ্জ জেলা পরিষদের সদস্য ও উপজেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক জুবায়ের পাশা হিমু বলেন, কাজের মেয়াদ শেষ হলেও ঠিকাদারের গাফিলতির কারণে এই ফায়ার সার্ভিস স্টেশনের নির্মাণের কাজটি এখনো ঝুলে রয়েছে। এতে করে অগ্নিকাণ্ডে উপজেলার মানুষজনকে চরমভাবে ক্ষতিগ্রস্ত হতে হচেছ। দ্রুত যাবতীয় কাজ শেষ করে এটি চালু করা প্রয়োজন। ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ কাজের ঠিকাদার নাজমুল হক বলেন, নানা ঝামেলায় কাজটি যথাসময়ে শেষ করা সম্ভব হয়নি। এখন একটি ট্যাংকি নির্মাণ, লাইটিং স্থাপন ও যৎ সামান্য কাজ বাকি রয়েছে। আশা করছি দ্রুত সময়ের মধ্যে তা শেষ করা হবে।

সুনামগঞ্জ গণপূর্ত কার্যালয়ের উপসহকারী প্রকৌশলী মো. ইকবাল শিকদার বলেন, আমি এখানে নতুন এসেছি। সরোজমিনে গিয়ে কাজটি না দেখে এ নিয়ে আমি কিছু বলতে পারব না।

গণপূর্ত অধিদপ্তরের সুনামগঞ্জ কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মো. মমিনুল হক বলেন, এ উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণের যাবতীয় কাজ দ্রুততম সময়ের মধ্যে শেষ করার জন্য ঠিকাদারকে তাগিদ দেওয়া হয়েছ। আশা করছি দ্রুত সবকাজ শেষ করা হবে। 

আরসি-০১