নৈঃশব্দ্য ভেঙে জেগে ওঠার আহবান

সুনামগঞ্জ প্রতিনিধি


অক্টোবর ২৯, ২০২১
১০:৫৯ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ২৯, ২০২১
১০:৫৯ অপরাহ্ন



নৈঃশব্দ্য ভেঙে জেগে ওঠার আহবান
সুনামগঞ্জ উদীচীর ৫৩ বছর

উদীচীর ৫৩ বছর পথচলা পূর্ণ হলো। ১৯৬৮ সালের ২৯ অক্টোবর শুরু হয় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর। ৫৩ বছরের পথচলাকে উদ্যাপন করতে শুক্রবার (২৯ অক্টোবর) সুনামগঞ্জ পৌর চত্ত¡রে কবিতা, গানের মাধ্যমে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করে সংগঠনটি। ‘নৈঃশব্দ্য ভেঙে জেগে ওঠো দ্রোহে’ স্লোগানকে সামনে রেখে এবারের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী সুনামগঞ্জ জেলা সংসদ। 

প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে বক্তারা বলেন, উদীচী শিল্পীগোষ্ঠী দীর্ঘদিন ধরে সমাজসচেতনতার কাজ করে যাচ্ছে। সংগঠনটির মূল সুর নিপীড়িত মানুষের পক্ষে কাজ করা, মানবতার পক্ষে কাজ করা এটি অব্যাহত রয়েছে। উদীচী এ দেশের প্রগতিশীল সংস্কৃতির শক্তিশালী ধারা বহন করে চলেছে।

বক্তারা আরও বলেন, শোষিত মানুষের কন্ঠস্বর হয়ে গণমানুষের গান গায় উদীচী। দেশের স্বাধীনতা সংগ্রামসহ প্রতিটি গণআন্দোলনে উদীচীর কর্মীরা ঝাঁপিয়ে পড়েছে। বারবার মৌলবাদীদের আক্রমণে শিকার হয়েছে। তবুও উদীচী তার লক্ষ্য ও উদ্দেশ্যেকে সামনে রেখে এগিয়ে গেছে। সামনেও অর্পিত দায়িত্ব পালন করবে। সমাজ বদলে উদীচীর ভ‚মিকার কোনো বিকল্প নেই। উদীচীই পারে মানুষের মাঝে সাংস্কৃতিক বোধের বিকাশ ঘটাতে। এই সাংস্কৃতিক বোধ দিয়েই সব অপশক্তিকে রুখে দিতে হবে আমাদের। 

জেলা উদীচীর সভাপতি শীলা রায়ের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক প্রজেনজিৎ দে’র সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, সহসভাপতি রমেন্দ্র কুমার দে মিন্টু, সঞ্চিতা চৌধুরী, জেলা মহিলা পরিষদের সভাপতি গৌরী ভট্টাচার্য্য, জেলা সিপিবির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এনাম আহমদ, জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি আসাদ মনি প্রমুখ। 

এসআরএ/বিএ-০২