কানাডা দরিদ্র দেশগুলোকে ২০ কোটি করোনা টিকা দেবে

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ৩১, ২০২১
০৫:১২ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ৩১, ২০২১
০৫:১২ অপরাহ্ন



কানাডা দরিদ্র দেশগুলোকে ২০ কোটি করোনা টিকা দেবে

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় বিশ্বজুড়ে দরিদ্র দেশগুলোকে ২০ কোটি ডোজ কোভিড-১৯ টিকা দেওয়ার ঘোষণা দিয়েছে কানাডা।

শনিবার (৩০ অক্টোবর) ইতালির রাজধানী রোমে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে এই অঙ্গীকার করে উত্তর আমেরিকার এই দেশটি। রবিবার (৩১ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এক বিবৃতিতে জানিয়েছেন, ‘২০২২ সালের মধ্যে কোভ্যাক্স ফ্যাসিলিটির আওতায় কমপক্ষে ২০ কোটি ডোজ করোনা টিকা প্রদান করবে কানাডা। এর মধ্যে মডার্নার এক কোটি ডোজ করোনা টিকা উন্নয়নশীল ও স্বল্পোন্নত দেশগুলোতে দ্রুত পাঠিয়ে দেওয়া হবে।’

এদিকে রোমে এক সংবাদ ব্রিফিংয়ে কানাডার উপ-প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড জানিয়েছেন, উন্নয়নশীল ও স্বল্পোন্নত দেশগুলোতে টিকা সরবাহের পাশাপাশি দক্ষিণ আফ্রিকায় টিকার উৎপাদন বাড়াতে ১ কোটি ৫০ লাখ মার্কিন ডলার প্রদানের অঙ্গীকারও করেছে কানাডা।

এএফপি বলছে, কানাডার দেওয়া এই অর্থে দেশটিতে একটি ‘টেকনোলজি ট্রান্সফার সেন্টার’ গড়ে তোলা হবে। যেন ওই অঞ্চলের দেশগুলোর জন্য করোনা টিকা উৎপাদন করা যায়।

ফ্রিল্যান্ড বলছেন, ‘আমরা টিকার উৎপাদন নিয়ন্ত্রণ করছি না। কিন্তু ২০২২ সাল শেষের আগেই আমরা বিশ্বের উন্নয়নশীল ও স্বল্পোন্নত দেশগুলোতে প্রতিশ্রুত টিকা সরবরাহ করতে পারবো বলে নিশ্চিত।’

কোভ্যাক্স অর্থাৎ কোভিড-১৯ ভ্যাকসিনস গ্লোবাল অ্যাকসেস ফ্যাসিলিটি নামক উদ্যোগের যৌথ নেতৃত্বে রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এছাড়াও দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স (গ্যাভি), সংক্রামক রোগের টিকা তৈরির জন্য আন্তর্জাতিক সহযোগিতামূলক সংস্থাও (সিইপিআই) এর দায়িত্বে রয়েছে।

কোভ্যাক্সের লক্ষ্য ধনী-গরিব দেশ নির্বিশেষে বিশ্বের সকল দেশে করোনা টিকার ন্যায্য বিতরণ নিশ্চিত করা। কোভ্যাক্সের মাধ্যমে ২০২১ সালের মধ্যে বিশ্বে ২০০ কোটি ডোজ নিরাপদ ও কার্যকর করোনার টিকা সরবরাহের লক্ষ্য নির্ধারণ করা হয়।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি কোভ্যাক্স থেকে প্রথম টিকা হাতে পায় পশ্চিম আফ্রিকার দেশ ঘানা। অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত ভারতের সেরাম ইনস্টিটিউট উৎপাদিত করোনা টিকার ছয় লাখ ডোজ সেদিন ঘানার রাজধানী আক্রায় পৌঁছায়।

বি এন-০৮