অক্সফোর্ডের বর্ষসেরা শব্দ ‘ভ্যাক্স’

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ০১, ২০২১
০৫:৩৪ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ০১, ২০২১
০৫:৩৪ অপরাহ্ন



অক্সফোর্ডের বর্ষসেরা শব্দ ‘ভ্যাক্স’

অক্সফোর্ড ইংলিশ ডিকশনারির (ওইডি) শব্দকোষ-সঙ্কলকরা চলতি বছরের বর্ষসেরা শব্দ হিসেবে ভ্যাক্সকে (Vax) বেছে নিয়েছেন। সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, করোনাভাইরাস মহামারির কারণে ২০২১ সালে বিশ্বজুড়ে ভ্যাকসিন সম্পর্কিত শব্দের ব্যবহার ব্যাপক বৃদ্ধি পেয়েছে। এতে ভ্যাক্সের পাশাপাশি ডাবল-ভ্যাক্সড (double-vaxxed), আনভ্যাক্সড (unvaxxed) এবং অ্যান্টি-ভ্যাক্সার (anti-vaxxer) শব্দগুলোও রয়েছে।

অক্সফোর্ড ইংলিশ ডিকশনারির জ্যেষ্ঠ সম্পাদক ফিওনা ম্যাকফারসন বলেছেন, বর্ষসেরা হিসেবে ভ্যাক্স শব্দটি সংশয়াতীতভাবে বেছে নেওয়া হয়েছে। কারণ বছরজুড়ে এই শব্দটি লক্ষ্যণীয় প্রভাব ফেলেছে।

তিনি বলেন, কমপক্ষে ১৯৮০’র দশক থেকে এই শব্দটি ব্যবহৃত হয়ে আসছে। কিন্তু আমাদের রচনা সংকলন অনুযায়ী, চলতি বছরের আগে এই শব্দটি খুব কম ব্যবহার করা হতো।

‘আপনি যখন অন্য শব্দ গঠনে এর বৈচিত্র্যময় রূপ যোগ করেন— যেমন ভ্যাক্সি (vaxxie), ভ্যাক্স-আ-থন (vax-a-thon), ভ্যাক্সিনিস্তা (vaxinista), তখন এটি পরিষ্কার হয়ে যায় যে, ভিড়ের মধ্যে ভ্যাক্স শব্দটি অন্য শব্দের তুলনায় আলাদা।

ভ্যাক্স শব্দটির গ্রহণযোগ্য বানান দু’টি— ভ্যাক্স (Vax) এবং ভ্যাক্স (Vaxx)। তবে এক এক্স যুক্ত বানানটিই বহুল প্রচলিত।

অক্সফোর্ড ইংলিশ ডিকশনারিতে ভ্যাক্সের সংজ্ঞা

• বিশেষ্য হিসেবে ভ্যাক্স ভ্যাকসিন অথবা ভ্যাকসিনেশনকে বুঝায়।

• ক্রিয়া হিসেবে ভ্যাক্সের অর্থ বুঝায় কোনও রোগের বিরুদ্ধে ইমিউনিটি গড়ে তোলার জন্য কাউকে ভ্যাকসিন প্রদান করা অথবা ভ্যাকসিনেট।

• ভ্যাক্সি বিশেষ্য হিসেবে টিকা নেওয়ার আগে অথবা পরে অথবা সাথে সাথে নিজের তোলা ছবি; বিশেষ করে কোভিড-১৯ এর বিরুদ্ধে টিকা নেওয়ার ছবি অথবা সেলফিকে বুঝানো হয়; যা সাধারণত সোশ্যাল মিডিয়াতে শেয়ার করা হয়।

• অ্যান্টি ভ্যাক্সি শব্দ বিশেষণ হিসেবে সাধারণত টিকাদানের বিরোধিতাকে বুঝানো হয়।

• অ্যান্টি-ভ্যাক্সার শব্দটি বিশেষ্য হিসেবে টিকাদানের বিরোধী ব্যক্তিকে বুঝায়।

• বিশেষণ হিসেবে ডাবল-ভ্যাক্সড শব্দটি দিয়ে যারা টিকার দুই ডোজ নিয়েছেন তাদের বুঝানো হয়।

করোনাভাইরাস মহামারিতে বিশ্বজুড়ে ভ্যাক্স শব্দটির ব্যবহার শতকরা ৫৭ হাজারের বেশি বৃদ্ধি পেয়েছে। অক্সফোর্ড ল্যাঙ্গুয়েজ এবং কলিন্স প্রত্যেকে বর্ষসেরা শব্দ বেছে নেয়। ২০২০ সালে কলিন্স ‘লকডাউন’ শব্দটিকে বর্ষসেরা হিসেবে বেছে নিয়েছে।

তবে অক্সফোর্ড গত বছর অনেক বেশি সম্ভাব্য বর্ষসেরা শব্দ থাকায় কোনও শব্দকেই বর্ষসেরা হিসেবে বেছে নেয়নি। তারা বলছে, গত বছরটি ছিল তাদের চোখে নজিরবিহীন। অক্সফোর্ডের সম্ভাব্য বর্ষসেরা শব্দের তালিকায় লকডাউন, বুশফায়ারস, কোভিড-১৯ সহ বিভিন্ন ধরনের শব্দ ছিল।

বি এন-০৯