জাপানে আবারও কিশিদার দলের জয়

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ০১, ২০২১
০৫:৩৯ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ০১, ২০২১
০৫:৩৯ অপরাহ্ন



জাপানে আবারও কিশিদার দলের জয়

জাপানের পার্লামেন্টের নিম্নকক্ষের নির্বাচনে জয় পেয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। সোমবার (১ নভেম্বর) তার ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) পক্ষে জয় ঘোষণা করেন তিনি। সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স ও ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

মাত্র এক মাস আগে প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছিলেন ফুমিও কিশিদা। পরে পার্লামেন্ট ভেঙে দিয়ে জাতীয় নির্বাচনের ঘোষণা দেন তিনি। সেই নির্বাচনে কিশিদার এই জয়কে বড় অর্জন বলেই মনে করা হচ্ছে।

বিবিসি জানিয়েছে, সর্বশেষ এই নির্বাচনে পার্লামেন্টের নিম্নকক্ষে ফুমিও কিশিদার দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) ২৩৩টিরও বেশি আসনে জয় পেয়েছে। অর্থাৎ কোনো ধরনের জোট সরকার গঠন ছাড়াই এককভাবে সরকার পরিচালনা ও দেশ শাসনের মতো সংখ্যাগরিষ্ঠতা তিনি অর্জন করেছেন।

তবে বার্তাসস্থা রয়টার্স জানিয়েছে, এখন পর্যন্ত পাওয়া ফলাফলে সর্বশেষ নির্বাচনে ৪৫৬ আসন বিশিষ্ট পার্লামেন্টের নিম্নকক্ষে এলডিপি জয় পেয়েছে ২৬১টি আসনে। তবে আগের ২৭৬টি থেকে এবার দলটির আসন সংখ্যা কিছুটা কমেছে।

দশকের পর দশক ধরে অল্প কিছু সময় ছাড়া জাপানের রাজনীতি কর্যত নিয়ন্ত্রণ করে আসছে দেশটির ক্ষমতাসীন দল এলডিপি। তবে করোনা মহামারি শুরুর পর সেটি মোকাবিলা নিয়ে দলটির জনসমর্থনে কিছুটা ভাটা পড়ে।

এর আগে ২০২০ সালে জাপানের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছিলেন ইয়োশিহিদা সুগা। তবে জনগণ ও দলের অবস্থানের বিরুদ্ধে গিয়ে করোনা মহামারির মধ্যেই চলতি বছর জাপানে অলিম্পিক আয়োজনের অনুমতি দিয়ে বিপাকে পড়েন তিনি। পরে তিনি পদত্যাগ করলে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন ফুমিও কিশিদা।

সংবাদমাধ্যমগুলো বলছে, গত প্রায় দেড়-দুই মাসে জাপানে করোনা পরিস্থিতির অবনতি ঘটেছে; এই পরিস্থিতিতে অলিম্পিক আয়োজনের অনুমতি দেওয়া স্বাভাবিকভাবেই ক্ষুব্ধ করে জাপানের রাজনৈতিক মহল ও জনগণের বিশাল অংশকে।

এমনকি সরকারি-বেসরকারি বেশ কয়েকটি জরিপে সেই ক্ষোভের আলামত দেখা গেছে। সাম্প্রতিক সেসব জরিপে দেখা গেছে, দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দলের জনপ্রিয়তা ব্যাপকভাবে নেমে গেছে।

এমনকি বুথফেরত জরিপেও ক্ষমতাসীন দলের জনপ্রিয়তায় ধসের আভাস দেওয়া হয়েছিল। তবে নির্বাচনের পর দেখা যাচ্ছে, পার্লামেন্টে আগের চেয়ে কিছু আসন কমলেও বুথফেরত জরিপকে ভুল প্রমাণিত করে শক্তভাবেই ক্ষমতায় টিকে রয়েছে এলডিপি।

নির্বাচনে জয়ের পর এখন ফুমিও কিশিদা জাপানের অর্থনীতিকে মহামারির ধকল থেকে বের করে নিয়ে আসতে পারবেন বলে ধারণা করা হচ্ছে।

বি এন-১০