‘ডিজেলের দাম সরকার নিয়ন্ত্রণ করে না’

সুনামগঞ্জ প্রতিনিধি


নভেম্বর ০৬, ২০২১
০৩:২২ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ০৬, ২০২১
০৮:৩১ অপরাহ্ন



‘ডিজেলের দাম সরকার নিয়ন্ত্রণ করে না’

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি বলেছেন, ডিজেলের দাম বৃদ্ধি অবশ্যই চিন্তার বিষয়, মূল্য বৃদ্ধির ক্ষেত্রে সবকিছু সরকারের নিয়ন্ত্রণে নয়, আমদানী, সরবরাহ এবং চাহিদার উপর অনেক সময় মূল্য নির্ধারিত হয়, ডিজেল কিংবা পেট্রোল আমরা তৈরি করি না, যেখানে ডিজেল কিংবা পেট্রোল উৎপাদন হয়, সেখানের দাম বাড়ায় আমাদের বাধ্য হয়ে বেশি দামে কিনতে হচ্ছে, চড়া দামে কোন কিছু আমদানী হলে কাউকে না কাউকে সেটা বহন করতে হবে, যারা ভোগ করে তাদের উপরই সাধারণত সেটা গড়ায়, ডিজেলের দামের বিষয়টি সরকারের চিন্তার মধ্যেও আছে, ডিজেলের মূল্য বৃদ্ধি ও মাশুল কেবল জনগণের উপর যাতে না পড়ে সেই উদ্যোগ থাকবে সরকারের। 

তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশের বাইরে আছেন, সেখান থেকেই তিনি খোঁজ খবর রাখছেন। আমরা চেষ্টা করবো জনগণের ব্যাথাটা যাতে কমে হয়, মত প্রকাশ করার অধিকার আছে, তবে এই বিষয়ে ধর্মঘট করে হরতাল করে খুব বেশি উপকার হবে না, সমাধান হবে না, একসঙ্গে বসে ঠান্ডা মাথায় সমাধানের চিন্তা করতে হবে। 

শনিবার (৬ নভেম্বর) দুপুরে 'বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন' এই ¯েøাগানকে সামনে রেখে সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির হাসনরাজা মিলনায়তনে ৫০ তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে আলোচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান এমপি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, কিছুদিনের মধ্যেই শিক্ষিত বেকার যাদের বলা হয়, তাদের জন্য কাজ ও কাজের জায়গা বাছাই করা হবে, কুড়িগ্রাম যাবো না, সুনামগঞ্জ যাবো না, ঢাকায় থাকবো যারা বলে তাদের জন্যে কিছু খবর আছে এই দেশে, এই ধরণের বাছাইয়ের দিন শেষ, অর্থনীতি খুব নিষ্ঠুর ব্যাপার, এখানে কোনো খাতির নাই।

মন্ত্রী আরও বলেন, গ্রামের মানুষ বলে কামলা পাই না, ঢাকার মানুষ বলে কাজের লোক পাই না, আসলে আমরা চাই না সে কাজ করতে, যে কাজের সরবরাহ ও প্রাপ্তি রয়েছে, আমরা বাছাই করতে চাই। যখন আপনি বাছাই করবেন, বুঝে নিতে হবে আপনার পকেটে জোড় রয়েছে, টাকা কম থাকলে বাজারে গিয়ে পুঁটি মাছ কিনবো, বেশি থাকলে রুই, নয়তো কাতলা। 

মন্ত্রী বলেন, কর্মসংস্থান একটি প্রক্রিয়া, অর্থনীতিতে নতুন নতুন কাজ সৃষ্টি হচ্ছে, তবে একটু সময় লাগবে। কোভিড যে পরিমাণে আমাদের ক্ষতি করেছিলো, সে ক্ষতি কাটিয়ে ওঠে আমরা আগের জায়গায় যাচ্ছি।

মন্ত্রী আরও বলেন, সাম্প্রতিকালে কুমিল্লাসহ দেশের কয়েকটি স্থানে হিংসাত্মক কিছু কাজ হয়েছে, যেগুলো কোন ধার্মিকেরা করেন নি, এরা মূর্খ্য, প্রকৃত অর্থে যারা ধার্মিক নয়, এসব মানুষ এই হিংসাত্নক ছিটা দিয়ে আমাদের কলুষিত করেছি, লজ্জা পেয়েছি আমরা, ধর্মে হিংসার কোন জায়গা নেই।

এর আগে ৫০ তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমি চত্বরে বেলুন উড়িয়ে সমবায় দিবসের উদ্বোধন করেন পরিকল্পনা মন্ত্রী। পরে র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। শেষে হাসন রাজা মিলনায়তনে আলোচনা সভা হয়। 

আলোচনা সভায় সভাপতিত্ব করেন- সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন, পুলিশ সুপার মিজানুর রহমান, পৌরসভার মেয়র নাদের বখত, সিভিল সার্জন ডা. শামস উদ্দিন আহমেদ, সুনামগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ নিলীমা চন্দ,  জেলা সমবায় কর্মকর্তা বশির আহমদ প্রমুখ।

এস আর/বি এন-০৫