সৌদি আরবে ১৫ হাজারেরও বেশি অভিবাসী গ্রেপ্তার

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ০৮, ২০২১
০১:৩৪ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ০৮, ২০২১
০১:৫১ অপরাহ্ন



সৌদি আরবে ১৫ হাজারেরও বেশি অভিবাসী গ্রেপ্তার

আবাসন, শ্রম বিধি ও সীমান্ত নিরাপত্তা আইন লঙ্ঘণের অভিযোগে ১৫ হাজার ৩৯৯ জন অভিবাসীকে গ্রেপ্তার করেছে সৌদি আরবের আইনশৃঙ্খলা বাহিনী। সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আরব নিউজ।

এক সপ্তাহ জুড়ে দেশের বিভিন্ন অঞ্চলে অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয়েছে তাদের। আইনশৃঙ্খলা বাহিনীর বরাত দিয়ে আরব নিউজ জানিয়েছে, এই অভিবাসীদের মধ্যে ৭ হাজার ২৯২ জনকে আবাসন বিধি লঙ্ঘণ, ১ হাজার ৭৩৪ জনকে শ্রম আইন অমান্য ও ৬ হাজার ৩৭৩ জনকে সীমান্ত বিধিমালা লঙ্ঘন ও এই সংক্রান্ত বিভিন্ন অবৈধ কাজে সংশ্লিষ্টতার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে।

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশ বাহরাইনের জাতীয় দৈনিক দ্য গালফ ইনসাইডার জানিয়েছে, গ্রেপ্তার এই অভিবাসীদের মধ্যে ৪২ শতাংশ ইয়েমেনি, ৫৫ শতাংশ ইথিউপীয় ও বাকি ৩ শতাংশ অন্যান্য দেশের নাগরিক।

অবৈধ অভিবাসীদের আশ্রয়দাতা ও সৌদি সীমান্ত দিয়ে তাদের অন্যদেশে পাচাকারীদের প্রতি কঠোর হুঁশিয়ারি দিয়ে সোমবার এক বিবৃতিতে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে- অবৈধ প্রবেশকারীদের যারা সৌদি আরবে ঢুকতে সহায়তা করছেন, তাদের আশ্রয় ও পরিবহন সহায়তা দিচ্ছেন, অপরাধ প্রমাণিত হলে তাদের ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

সেই সঙ্গে জরিমানা গুনতে হতে পারে ২ কোটি ২২ লাখ ৬১ হাজার টাকা। এছাড়া, অনুপ্রবেশকারীদের আশ্রয় দেওয়ার জন্য যেসব বাড়ি ও পরিবহনের জন্য যেসব যানবাহন ব্যবহার করা হবে, সেগুলোও সরকারিভাবে জব্দ করা হবে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

বি এন-০১