চীনে ১১৬ বছরে সর্বোচ্চ তুষারপাত

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ১১, ২০২১
০৪:৪৬ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ১১, ২০২১
০৪:৪৬ অপরাহ্ন



চীনে ১১৬ বছরে সর্বোচ্চ তুষারপাত

বিশ্বের অন্যতম বৃহৎ দেশ চীনের উত্তরপূর্বাঞলে ব্যাপক ঝড় ও তুষারপাত হয়েছে। দেশটির আবহাওয়া দফতরের বরাত দিয়ে রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম সিনহুয়া জানিয়েছে, গত ১১৬ বছরে সর্বোচ্চ তুষারপাত ঘটেছে চীনের উত্তরপূর্বাঞ্চলীয় প্রদেশ লিয়াওনিং ও ইনার মঙ্গোলিয়ায়।

মঙ্গলবার সিনহুয়ার এক প্রতিবেদন থেকে জানা গেছে, গত ২৪ ঘণ্টাজুড়ে ব্যাপক ঝড় ও তুষারপাতে ২০ ইঞ্চি বরফের নিচে ঢাকা পড়েছে লিয়াওনিংয়ের রাজধানী শেনইয়াংসহ প্রদেশটির অধিকাংশ এলাকা।

পার্শ্ববর্তী প্রদেশ ইনার মঙ্গোলিয়াতেও একই অবস্থা। উপরন্তু ঝড়ের কারণে সেখানে একজনের মৃত্যু হয়েছে। পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয়েছেন ৫ হাজার ৬০০ জনেরও বেশি মানুষ।

ইনার মঙ্গোলিয়াসহ পুরো উত্তরপূর্ব চীনের মোট ২৭ টি অঞ্চল সর্বোচ্চ দুর্যোগের মধ্যে আছে বলে জানিয়েছে চীনের কেন্দ্রীয় আবহাওয়া দফতর। ইতোমধ্যে এসব অঞ্চলে রেড অ্যালার্ট (সর্বোচ্চ সতর্কতা) জারি করা হয়েছে।

আবহাওয়া দফতরের এক কর্মকর্তা সিনহুয়াকে জানান, গত রোববার (৭ নভেম্বর) থেকেই হিমশীতল হাওয়া বইতে শুরু করেছিল চীনে। বর্তমানে উত্তরপূর্বাঞ্চলের কয়েকটি এলাকার তাপমাত্রা শূন্যের চেয়ে ১৪ ডিগ্রি নেমে গেছে বলেও জানিয়েছেন ওই কর্মকর্তা।

লিয়াওনিংয়ের সড়কে বিপুল পরিমাণ তুষারের নিচে চাপা পড়ে আছে বিভিন্ন মোটরযান। রেল ও বাস চলাচলও বন্ধ আছে সেখানে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, কয়লার দাম বৃদ্ধি ও পর্যাপ্ত মজুত না থাকার কারণে চলতি সেপ্টেম্বর থেকেই চীনের উত্তরপূর্বাঞ্চলে ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাট হচ্ছে।

তবে উত্তরপূর্ব চীনের বিভিন্ন প্রদেশের সরকারি কর্মকর্তারা সিনহুয়াকে জানিয়েছেন, আবাসিক ভবনগুলোতে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য পর্যাপ্ত পরিমাণ কয়লা মজুতের কাজ শুরু হয়েছে। তাছাড়া, মার্কেট ও মুদি দোকানগুলোতে যেন খাদ্য সামগ্রীর সরবরাহে কোনোভাবেই বাধাগ্রস্ত না হয়, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছেন তারা।

বি এন-০৮