করোনায় যুক্তরাষ্ট্রে আক্রান্ত আট বাঘ-সিংহ

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ১৩, ২০২১
০৪:২৪ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ১৩, ২০২১
০৪:২৪ অপরাহ্ন



করোনায় যুক্তরাষ্ট্রে আক্রান্ত আট বাঘ-সিংহ

দুই বছর ধরে চলা মহামারিতে মানবদেহের জন্য প্রাণঘাতী করোনাভাইরাসে ইতোমধ্যে মোট আক্রান্ত ও মৃত্যুর হিসেবে শীর্ষে আছে যুক্তরাজ্য। তবে সম্প্রতি জানা গেছে, মানুষের পাশাপাশি এই মারণ ভাইরাস থেকে নিস্তার পাচ্ছে না দেশটির পশুপাখিও।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য মিসৌরির সেন্ট লুইস চিড়িয়াখানায় আট বাঘ-সিংহের করোনায় আক্রান্ত হওয়ার সংবাদ প্রকাশিত হয়েছে দেশটির একাধিক সংবাদমাধ্যমে।

করোনায় আক্রান্ত বিড়াল প্রজাতির বৃহৎ এই সদস্যদের মধ্যে রয়েছে দুটি আফ্রিকান সিংহ, দুটি স্নো লেপার্ড বা তুষার চিতা, একটি সাইবেরিয়ান বাঘ, একটি পার্বত্য সিংহ (পুমা) এবং দুটি জাগুয়ার।

মিসৌরিভিত্তিক দৈনিক দ্য হিলের প্রতিবেদনে বলা হয়েছে, ওই চিড়িয়াখানায় মোট প্রাণী আছে প্রায় ১ হাজার ২০০। তবে এই আট বাঘ-সিংহ ছাড়া অন্য কোনো প্রাণী করোনায় আক্রান্ত হয়েছে- এমন খবর পাওয়া যায়নি।

প্রায় এক মাসেরও বেশি সময় আগে সেন্ট লুইস চিড়িয়াখানা কর্তৃপক্ষ প্রাণীদেহের জন্য উপযোগী করোনা টিকার ডোজ দিয়েছিল চিড়িয়াখানার প্রতিটি প্রাণীকে। কিন্তু তাতে শেষরক্ষা হলো না।

অবশ্য যুক্তরাষ্ট্রে বাঘ-সিংহের করোনায় আক্রান্ত হওয়ার ঘটনা এই প্রথম ঘটল- এমন নয়। গত সেপ্টেম্বরে রাজধানী ওয়াশিংটন ডিসিতে দেশটির সবচেয়ে পুরনো চিড়িয়াখানা স্মিথসোনিয়ান ন্যাশনাল জু’তে করোনায় আক্রান্ত হয়েছিল ৬টি বাঘ।

বি এন-০৪