জাপানে বার্ড ফ্লুর তৃতীয় সংক্রমণ

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ১৬, ২০২১
০৫:১১ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ১৬, ২০২১
০৫:১১ অপরাহ্ন



জাপানে বার্ড ফ্লুর তৃতীয় সংক্রমণ

দেশের একটি মুরগীর খামারে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লুর অতি-সংক্রামক ধরন এইচ৫এন৮ ভাইরাসের প্রাদুর্ভাব শনাক্ত হয়েছে বলে নিশ্চিত করেছে জাপান। মঙ্গলবার জাপানের কৃষি মন্ত্রণালয় বলেছে, চলতি শীতে এ নিয়ে দেশটিতে বার্ড ফ্লুর তৃতীয় প্রাদুর্ভাব শনাক্ত হয়েছে।

মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এক বিবৃতিতে বলা হয়েছে, সোমবার জাপানের দক্ষিণপশ্চিমাঞ্চলের কাগোশিমা অঞ্চলের ইজুমি শহরের ১১ হাজার মুরগীর একটি খামারে বার্ড ফ্লুর প্রাদুর্ভাবটি শনাক্ত হয়েছে।

গত কয়েকদিনে ইউরোপ এবং এশিয়াসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের বার্ড ফ্লুর মারাত্মক সংক্রমণের খবর বিশ্ব প্রাণী স্বাস্থ্য সংস্থাকে জানিয়েছে দেশগুলো। এই প্রাদুর্ভাব ভাইরাসটির আবার বিশ্বজুড়ে দ্রুত ছড়িয়ে পড়ার ইঙ্গিত দিচ্ছে।

জাপানের কৃষি মন্ত্রণালয় বলেছে, অতি-সংক্রামক এভিয়ান ইনফ্লুয়েঞ্জার এনএ প্রজাতির প্রাদুর্ভাব শনাক্ত করা হয়েছিল। কিন্তু পরবর্তীতে সেটি আসলে বার্ড ফ্লুর অতি-সংক্রামক প্রজাতি এইচ৫এন৮ বলে নিশ্চিত করা হয়েছে।  

বার্ড ফ্লু হিসেবে পরিচিত অতি-সংক্রামক এভিয়ান ইনফ্লুয়েঞ্জার দ্রুত বিস্তার বিশ্বজুড়ে পোল্ট্রি শিল্পকে সতর্ক অবস্থায় রেখেছে। অতীতে এই ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় লাখ লাখ পাখি, হাঁস ও মুরগিকে মেরে ফেলা হয়। বার্ড ফ্লু প্রাদুর্ভাবের কারণে পোল্ট্রি শিল্পের বাণিজ্যে প্রায়ই বিধি-নিষেধ আরোপ করা হয়।

এই ভাইরাসটি মানুষের মাঝে ছড়িয়ে পড়তে পারে; যে কারণে মহামারি বিশেষজ্ঞদের মনোযোগ আকর্ষণ করেছে বার্ড ফ্লু। চলতি বছরে চীনে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার অতি-সংক্রামক এইচ৫এন১ ধরন ২১ জন মানুষের শরীরে শনাক্ত হয়েছে; যা গত বছরের তুলনায় অনেক বেশি। চলতি বছর দেশটিতে এই ভাইরাসে ছয়জন মারা গেছেন এবং অন্যান্য কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। 

বি এন-০৭