সব প্রাপ্তবয়স্ককে বুস্টার ডোজের অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ২০, ২০২১
০৫:৩২ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ২০, ২০২১
০৫:৩২ অপরাহ্ন



সব প্রাপ্তবয়স্ককে বুস্টার ডোজের অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

সংক্রমণ পরিস্থিতির অবনতির জেরে দেশের সব প্রাপ্তবয়স্কের জন্য করোনা টিকার তৃতীয় বা বুস্টার ডোজের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের সরকার। শুক্রবার এই অনুমোদন দেওয়া হয়েছে।

বার্তাসংস্থা রয়টার্স শনিবার এক প্রতিবেদনে জানায়, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) শুক্রবার এ বিষয়ক একটি প্রস্তাবনা দেশটির রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা সংস্থা সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) পরিচালক রশেল ওয়ালেনস্কির কাছে পাঠিয়েছে এবং ওয়ালেনস্কি তাতে স্বাক্ষরও করেছেন।

ফলে, বুস্টার ডোজের জন্য প্রাপ্তবয়স্কদের বয়সসীমা নির্ধারণ নিয়ে যে জটিলতা দেশটিতে শুরু হয়েছিল, কার্যত তার অবসান ঘটল শুক্রবার।

এক বিবৃতিতে সিডিসির পরিচোলক বলেন, ‘এটি ইতোমধ্যে প্রমাণিত যে করোনা টিকার বুস্টার ডোজ মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকাংশে বাড়াতে সক্ষম। আমরা আশা করছি, সব প্রাপ্তবয়স্কের জন্য বুস্টার ডোজের অনুমোদন চলতি শীতের মৌসুমে সংক্রমণের বিস্তৃতি ও এই রোগের তীব্রতা ঠেকাতে জোরালো ভূমিকা রাখবে।’

সিডিসির তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের মোট প্রাপ্তবয়স্ক জনসংখ্যার মাত্র ১৮ শতাংশ করোনা টিকার বুস্টার ডোজ নিয়েছেন। দেশটির স্বাস্থ্যসেবা বিভাগের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, বুস্টার ডোজের বয়সসীমা নির্ধরণ নিয়ে সিদ্ধান্ত নিতে বেশি সময় নেওয়াই এই নিম্নহারের মূল কারণ।

এফডিএর পূর্ববর্তী ঘোষণা ছিল- ‍কেবল পঞ্চাশোর্ধ লোকজনই বুস্টার ডোজ নিতে পারবেন। তবে এই সিদ্ধান্তের বিরোধিতা করেছিলেন যুক্তরাষ্ট্রের সাধারণ জনগণসহ দেশটির জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের একাংশ।

বি এন-০৯