আফ্রিকার ৭ দেশ থেকে মালদ্বীপে প্রবেশ নিষিদ্ধ

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ২৮, ২০২১
০৩:৫৩ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ২৮, ২০২১
০৩:৫৩ অপরাহ্ন



আফ্রিকার ৭ দেশ থেকে মালদ্বীপে প্রবেশ নিষিদ্ধ

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া ঠেকাতে আফ্রিকার ৭টি দেশ থেকে যাত্রীদের প্রবেশ নিষিদ্ধ করেছে মালদ্বীপ।

রবিবার (২৮ নভেম্বর) থেকেই এই সিদ্ধান্ত কার্যকর করেছে দেশটি। রবিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

রবিবার এক বিবৃতিতে মালদ্বীপের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, জিম্বাবুয়ে, মোজাম্বিক, নামিবিয়া, লেসোথো এবং এসওয়াতিনি থেকে আসা কোনো যাত্রী মালদ্বীপে প্রবেশ করতে পারবেন না। এছাড়া এই দেশগুলোতে থেকে গত দুই দিনে মালদ্বীপে পৌঁছানো ব্যক্তিদেরও ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

একজন বিশেষজ্ঞ দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত করোনার বি.১.১.৫২৯ নামক এই ভ্যারিয়েন্টকে ‘এ যাবতকালের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর’ বলে আখ্যায়িত করেছেন। এমনকি করোনার এই ধরন মানবদেহের রোগপ্রতিরোধ ক্ষমতাকেও আক্রমণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গ্রিক বর্ণমালার ১৫ নম্বর অক্ষর অনুযায়ী বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভ্যারিয়েন্টকে ‘ওমিক্রন’ নাম দিয়েছে।

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করোনার নতুন প্রজাতিকে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ হিসেবে ঘোষণা দেয়। সংস্থাটি বলেছে, করোনার নতুন ধরনটির স্পাইক প্রোটিনে ৩২ বার রূপ বদল ঘটেছে। সাধারণত ভাইরাসের এ ধরনের বারবার রূপ বদল সেটিকে আরও বেশি সংক্রামক এবং বিপজ্জনক করে তোলে।

গত বুধবার দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো ওমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপরই তা বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে। সর্বশেষ তথ্য অনুযায়ী, বতসোয়ানা, বেলজিয়াম, হংকং ও ইসরায়েলের পাশাপাশি ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ এখন পর্যন্ত যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, অস্ট্রেলিয়ায় শনাক্ত হয়েছে।

বি এন-০৬