জাতিসংঘ সদর দফতরের বাইরে থেকে অস্ত্রসহ একজন আটক

সিলেট মিরর ডেস্ক


ডিসেম্বর ০৩, ২০২১
০৪:৪৭ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ০৩, ২০২১
০৪:৪৭ অপরাহ্ন



জাতিসংঘ সদর দফতরের বাইরে থেকে অস্ত্রসহ একজন আটক

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থিত জাতিসংঘ সদর দফতরের সামনে থেকে অস্ত্রসহ এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। আটকের আগে ওই ব্যক্তি সংস্থাটির দফতরের বাইরে অবস্থান নিয়ে নিজের গলায় একটি শর্টগান ধরে রেখেছিলেন। পরে আত্মসমর্পণ করলে তাকে হেফাজতে নেয় পুলিশ।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২ ডিসেম্বর) এই ঘটনা ঘটে বলে শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। নিউইয়র্ক শহরের পুলিশ বিভাগ জানিয়েছে, অভিযুক্ত ওই ব্যক্তিকে আটক করা হয়েছে এবং জাতিসংঘ সদর দফতর ও এর আশপাশের এলাকায় এখন কোনো হুমকি নেই।

সরাসরি সম্প্রচারিত ভিডিওতে দেখা যায়, ম্যানহাটনের পূর্ব দিকে জাতিসংঘ সদর দফতরের কম্পাউন্ডের নিরাপত্তা বেষ্টনীর বাইরে পুলিশের কাছে অস্ত্রধারী এক ব্যক্তি আত্মসমর্পণ করছে। পরে অভিযুক্তের হাত থেকে অস্ত্র কেড়ে নিয়ে আটক করে পুলিশ।

পরে টুইটারে দেওয়া এক বার্তায় নিউইয়র্ক শহরের পুলিশ বিভাগ জানায়, ‘অভিযুক্ত ওই ব্যক্তি পুলিশ হেফাজতে আছে এবং জনসাধারণের জন্য এখন কোনো হুমকি নেই।’

পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার বেলা দেড়টার দিকে ওই ব্যক্তিকে বন্দুক হাতে জাতিসংঘ সদর দফতরের প্রধান ফটকের বাইরে দেখতে পাওয়া যায়। এরপরেই জাতিসংঘের দরজা বন্ধ করে দেওয়া হয়। এর প্রায় তিন ঘণ্টা পর তাকে আটক করা হয়। আটকের সময় ওই ব্যক্তি নিজের গলায় বন্দুক ধরে রেখেছিলেন।

পুলিশের ভাষ্য, আটককৃত ব্যক্তি নিরাপত্তা বিধি লঙ্ঘন করার কোনো চেষ্টা করেননি বলেই তাদের কাছে মনে হয়েছে। আর তাই এই ঘটনায় সাধারণ মানুষের জীবনও কোনো ঝুঁকির মধ্যে পড়েনি।

অবশ্য ভবনের ঠিক বাইরে অস্ত্রধারী শনাক্ত হওয়ার পর তাৎক্ষণিকভাবে জাতিসংঘ কমপ্লেক্স সাময়িকভাবে লকডাউন করে পুলিশ। নিউইয়র্ক পুলিশের মুখপাত্র জানিয়েছেন, অভিযুক্ত ব্যক্তির বয়স ষাটের ঘরে।

এদিকে এই ঘটনা নিয়ে মুখ খুলেছেন জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিকও। অস্ত্রধারী ওই ব্যক্তিকে আটকের পর সাংবাদিকদের তিনি বলেন, ‘আটককৃত ওই ব্যক্তি জাতিসংঘের বর্তমান বা সাবেক কর্মী কি না কিংবা তিনি কোনোভাবে জাতিসংঘের সঙ্গে যুক্ত কি না, সে ব্যাপারে এই মুহূর্তে আমাদের কাছে কোনো তথ্য নেই।’

বি এন-০৫