ভারতে সংক্রমণ ছাড়াল ২ লাখ ৬৪ হাজার

সিলেট মিরর ডেস্ক


জানুয়ারি ১৪, ২০২২
০৪:০৭ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ১৪, ২০২২
০৪:০৭ অপরাহ্ন



ভারতে সংক্রমণ ছাড়াল ২ লাখ ৬৪ হাজার

কঠোর বিধিনিষেধ, নিয়মিত ও বুস্টার ডোজের টিকাদান এবং কোভিড পরীক্ষার ওপর জোর দিয়েও ভারতে ঠেকানো যাচ্ছে না করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ২ লাখ ৬৪ হাজারেরও বেশি মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন।

ফলে দেশটিতে ব্যাপকভাবে বেড়েছে সক্রিয় রোগীর সংখ্যা। শুক্রবার (১৪ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টাতেই দেশটিতে নতুন করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬৪ হাজার ২০২ জন। বৃহস্পতিবার এই সংখ্যাটি ছিল ২ লাখ ৪৭ হাজারের বেশি। অর্থাৎ একদিনেই ভারতে সংক্রমণ বেড়েছে ৬ দশমিক ৭ শতাংশ। দেশটিতে মোট সংক্রমণের হার ১৪ দশমিক ৭৮ শতাংশ।

সাপ্তাহিক সংক্রমণের হারও বেড়ে ১১ দশমিক ৮৩ শতাংশে দাঁড়িয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩১৫ জন। এই নিয়ে দক্ষিণ এশিয়ার এই দেশটিতে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ৮৫ হাজার ৩৫০ জনে।

ভারতে বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ১২ লাখ ৭২ হাজার ৭৩ জন। ২২০ দিনের মধ্যে এটিই সর্বোচ্চ সংখ্যা। গত কয়েক সপ্তাহ আগেও দেশটিতে সক্রিয় রোগীর সংখ্যা মোট আক্রান্তের ১ শতাংশেরও কম ছিল। বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ দশমিক ৪৮ শতাংশে। এছাড়া সুস্থতার হারও কমে ৯৫ দশমিক ২০ শতাংশে দাঁড়িয়েছে।

এদিকে করোনার পাশাপাশি ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণও বাড়ছে ভারতে। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ভারতে বর্তমানে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৭৫৩ জন। বৃহস্পতিবারের তুলনায় এই সংক্রমণ একদিনেই বেড়েছে ৪ দশমিক ৮৩ শতাংশ।

বি এন-০৩