দেশের শিল্পপতিদের প্রভাব অনেক বেশি

হবিগঞ্জ প্রতিনিধি


ফেব্রুয়ারি ১৭, ২০২২
০৪:৪৩ অপরাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ১৭, ২০২২
০৪:৫০ অপরাহ্ন



দেশের শিল্পপতিদের প্রভাব অনেক বেশি

দেশের শিল্পপতিদের প্রভাব অনেক বেশী। সরকার ও রাজনীতিবিদরা শিল্পপতিদের উপর অনেকাংশে নির্ভরশীল। তাদের টাকায় নির্বাচনী প্রচারণা চালান। এসব শিল্পপতিরা অপরিকল্পিতভাবে শিল্পাঞ্চল গড়ে তুলে দেশের নদ-নদী-জলাশয় ও পরিবেশকে বিপর্যস্ত করে তুলেছেন। তাই পরিবেশ ও নদ-নদী রক্ষার জন্য তাদের বিরুদ্ধে জনগণকে রুখে দাড়াতে হবে। একই সাথে জনগণকে ঐক্যবদ্ধ ভাবে গণ-আন্দোলন গড়ে তুলতে হবে।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে হবিগঞ্জ টাউন হল মিলনায়তনে  ”শিল্পদূষণ থেকে নদ-নদী ও জলাশয় রক্ষার দাবীতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন জাতিসংঘ উন্নয়ন গবেষণা বিভাগের  প্রধান ও বাপার অন্যতম প্রতিষ্ঠাতা ড. নজরুল ইসলাম।

বাপার নির্বাহী সভাপতি তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্ঠা অ্যাডভোকেট সুলতানা কামালের সভাপত্বিতে অনুষ্ঠিত আলোচনা সভায় মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)”র সাধারন সম্পাদক শরীফ জামিল।

বাপার হবিগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেলের পরিচালনায় আলোচনায় সভায় বক্তব্য রাখেন- বাপা হবিগঞ্জের সভাপতি প্রফেসর ইকরামুল ওয়াদুদ, প্রবীণ সাংবাদিক অ্যাডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, বিশিষ্ট কবি ও সাহিত্যিক তাহমিনা বেগম গিনি প্রমূখ।

সভাপতির বক্তব্য অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) দেশের নদ-নদী জলাশয় ও পরিবেশ রক্ষায় কাজ করে যাচ্ছে। যেখানেই পরিবেশ ও নদ-নদী দূষণের কবলে পড়ছে সেখানেই বাপা প্রতিরোধ গড়ে তুলছে। ১৯৭১ সালে হবিগঞ্জের তেলিয়াপাড়া থেকে যেভাবে মুক্তিযুদ্ধের সূচনা হয়েছিল সেভাবেই শিল্প দূষণের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে হবে। অতীতেও বাপা হবিগঞ্জের মাধবপুরের পরিবেশ দূষণকারী মার কোম্পানীর বিরুদ্ধে আন্দোলন করে সফল হয়েছে। জনগণ যদি রুখে না দাড়ান তাহলে আগামী কযেক বছরের মধ্যই হবিগঞ্জে শিল্প দূষণ ও নদী দূষণের মাত্রা তীব্রতায় গিয়ে পৌঁছবে।

এস আর/বি এন-০৭