পূর্ব লন্ডনের বাংলা টাউনে নতুন ম্যুরাল ‘মাটির টান’

সিলেট মিরর ডেস্ক


মার্চ ১৯, ২০২২
০২:১২ অপরাহ্ন


আপডেট : মার্চ ১৯, ২০২২
০২:১২ অপরাহ্ন



পূর্ব লন্ডনের বাংলা টাউনে নতুন ম্যুরাল ‘মাটির টান’

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে পূর্ব লন্ডনের বাংলা টাউনে উদ্বোধন করা হয়েছে নতুন একটি ম্যুরালের। এর নাম 'মাটির টান'।

আর এই ম্যুরাল উদ্বোধনের মধ্য দিয়ে সমাপ্তি ঘটছে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের এক বছরব্যাপী বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী আয়োজনের।

টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস শুক্রবার এক অনুষ্ঠানের মধ্য দিয়ে এই আয়োজনের সমাপ্তি ঘোষণা করেন এবং নতুন ম্যুরালটির উদ্বোধন করেন।

পাশাপাশি এই উপলক্ষে ব্রিক লেনের মুখে বাংলা টাউন তোরণটিরও সংস্কার করা হয়েছে।

খ্যাতনামা শিল্পী মোহাম্মদ আলী এমবিইর তৈরি এই ম্যুরালটিতে বাংলাদেশের গ্রামীণ প্রকৃতিকে ফুটিয়ে তোলা হয়েছে। এতে নৌকার এক মাঝি এবং সিলেটে চা বাগানের এক নারী শ্রমিকের অবয়ব ফুটে উঠেছে। নানা ধরনের দেশীয় মোটিফও এখানে ব্যবহার করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পী মোহাম্মদ আলী জানান, এই শিল্পকর্মের মধ্যে দিয়ে সারা বিশ্বের সামনে তিনি ব্রিটিশ-বাংলাদেশি পরিচয়কেই তুলে ধরতে চান।

তিনি বলেন, এত বড় একটা দৃশ্য দেখে সবাই বুঝতে পারবে যে বিশ্ববিখ্যাত ব্রিক লেন হচ্ছে বাংলাদেশি কমিউনিটির প্রাণকেন্দ্র। আমি সেই বাংলাদেশি পরিচয়কেই গর্বের সাথে তুলে ধরতে চেয়েছি।

মোহাম্মদ আলীর আশা দেশ-বিদেশ থেকে এসে যারাই এই ম্যুরাল দেখবেন তারা 'মাটির টান' কথাটার মানে বোঝার চেষ্টা করবেন।

এই নামটি কেন দেওয়া হয়েছে তা ব্যাখ্যা করে তিনি বলেন, তার জন্ম ও বেড়ে ওঠা ব্রিটেনে হলেও দেশের মাটির টান তিনি ঠিকই অনুভব করেন। সবার মধ্যেই এই টান রয়েছে। আমার মা-বাবা দুজনেই আজ নেই। এই টানের বিষয়টা আমি এখন অনেক বেশি অনুভব করি।

মেয়র জন বিগস বলেন, টাওয়ার হ্যামলেটসে ব্রিক লেন এবং বাংলা টাউনের প্রতীকী গুরুত্ব অপরিসীম। এই শিল্পকর্ম বাংলাদেশের স্বাধীনতাকে দীর্ঘদিন ধরে সবাইকে স্মরণ করিয়ে দেবে। 

সূত্র: বিবিসি বাংলা

আরসি-০৭