@Framework : Laravel 6 (IT Factory Admin) @Developer : Faysal Younus Daily Sylhet Mirror | সাংবাদিক, কথাসাহিত্যিক দিলারা হাশেম আর নেই
সাংবাদিক, কথাসাহিত্যিক দিলারা হাশেম আর নেই

সিলেট মিরর ডেস্ক


মার্চ ২০, ২০২২
০২:০৬ অপরাহ্ন


আপডেট : মার্চ ২১, ২০২২
১২:২৪ পূর্বাহ্ন



সাংবাদিক, কথাসাহিত্যিক দিলারা হাশেম আর নেই

দিলারা হাশেম। ছবি- সংগৃহীত

খ্যাতিমান কথাসাহিত্যিক ও সাংবাদিক দিলারা হাশেম আর নেই। শনিবার বিকেলে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। দিলারা হাশেম ১৯৩৬ সালের ২১ আগস্ট যশোরে জন্মগ্রহণ করেন।

তিনি ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তার প্রথম উপন্যাস ‘ঘর মন জানালা’ ১৯৬৬ সালে প্রকাশিত হয়। সুভাষ দত্তের পরিচালনা ও চিত্রনায়িকা কবরীর প্রযোজনায় তা পরবর্তিসময়ে ‘বলাকা মন’ নামে চলচ্চিত্রে রূপায়িত হয়। ১৯৮২ সালে তিনি ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগে যোগ দেন।

এর আগেও বেশ কয়েক বছর ভয়েস অব আমেরিকায় খণ্ডকালীন বেতার সম্প্রচারক হিসেবে কাজ করেছেন। যুক্তরাষ্ট্রে যাওয়ার আগে বিবিসি লন্ডনেও বাংলা সংবাদ পাঠ করতেন তিনি।  দিলারা হাশেম তৎকালীন রেডিও পাকিস্তান করাচি থেকে নিয়মিত বাংলা সংবাদ পাঠ করেছেন।

কথাসাহিত্যিক হিসেবে দিলারা হাশেম তার বিরল ও ব্যতিক্রমী প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন। তার বিখ্যাত উপন্যাসগুলোর মধ্যে রয়েছে- একদা এবং অনন্ত (১৯৭৫), স্তব্ধতার কানে কানে (১৯৭৭), আমলকির মউ (১৯৭৮), শঙ্খ করাত (১৯৯৫) ইত্যাদি। উপন্যাস, ছোটগল্প, কবিতা, অনুবাদ ও আত্মজৈবনিক মিলিয়ে তার লেখা বইয়ের সংখ্যা প্রায় ৩০টি।

সাহিত্যক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৭৬ সালে বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত হন দিলারা হাশেম।


এএফ/০১