রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আরও দীর্ঘস্থায়ী হবে : যুক্তরাষ্ট্র

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ০১, ২০২২
০৩:২৭ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০১, ২০২২
০৩:২৭ অপরাহ্ন



রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আরও দীর্ঘস্থায়ী হবে : যুক্তরাষ্ট্র

রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার যুদ্ধ আরও দীর্ঘস্থায়ী হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে যুক্তরাষ্ট্রের তরফ থেকে। 

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বৃহস্পতিবার বলেছেন, ইউক্রেনের রাজধানী কিয়েভের আশপাশে রাশিয়া তাদের কিছু সেনা মোতায়েন করতে পারে, যাতে পূর্বাঞ্চলীয় দনবাস অঞ্চলে তাদের পাঠানো যায়, যেখানে ইউক্রেনের সেনারা তীব্র প্রতিরোধ গড়ে তুলছে। 

জন কিরবি আরও বলেন, প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন চান ৮২তম এয়ারবোর্ন ডিভিশন আরও কিছু সময় ইউরোপে থাক আর তার সাথে ভূমধ্যসাগরে থাকুক  বিমানবাহী রণতরী।  

কিরবি আরও বলেন, ইউক্রেনের রাজধানী কিয়েভ দখল করতে ব্যর্থ হওয়ার পর রাশিয়া তার অল্প সংখ্যক সেনাকে চারপাশ থেকে সরিয়ে নিয়েছে। ইউক্রেনে আসা রুশ সেনাদের উদ্দেশ্য কী এবং তারা কতদিন ধরে ইউক্রেনের মাটিতে অবস্থান করছে তা স্পষ্ট নয়। কিন্তু তাদের ফেরত পাঠানোর কোনো লক্ষণ আমরা দেখতে পাচ্ছি না। 

পেন্টাগনের এই মুখপাত্র আরও বলেন, বেলারুশে সেনাদের পুনর্বাসন করা হচ্ছে। যাতে তাদের যুদ্ধে ফেরত পাঠানো যায় এবং ইউক্রেনের অন্য কোথাও ব্যবহার করা যায়। রাশিয়া বলেছে যে তারা দনবাস অঞ্চলে তার কার্যক্রমকে অগ্রাধিকার দেওয়ার পরিকল্পনা করছে।

রাশিয়ার একজন সিনিয়র সামরিক নেতা সের্জেই রুদস্কই গত সপ্তাহে বলেছিলেন যে, ইউক্রেনে সামরিক অভিযানের প্রথম পর্যায় শেষ হয়ে গেছে এবং সৈন্যরা এখন তাদের প্রধান লক্ষ্য অর্থাৎ দনবাসদের মুক্তির দিকে মনোনিবেশ করবে। এখানে কিছু সময় যেতে পারে। এটা হয়তো কয়েক দিন বা কয়েক সপ্তাহে হয়ে যাবে না। এর জন্য আরও লম্বা সময় লাগতে পারে। 

কিরবি বলেন, বিধ্বস্ত চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের আশপাশে কিছু এলাকা থেকে রুশ বাহিনী চলে গেছে বলে জানতে পেরেছে যুক্তরাষ্ট্র। তবে স্বাস্থ্যগত ঝুঁকি বা অন্য কোনো ধরনের জরুরি অবস্থা বা সংকটের কারণে তারা ওই এলাকা ছেড়েছে, এমন নয়। 

বি এন-০২