যুক্তরাষ্ট্রে প্রায় সাড়ে ৩ কোটি ডলারের ক্রিপ্টোকারেন্সি বাজেয়াপ্ত

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ০৬, ২০২২
১২:৩০ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০৬, ২০২২
১২:৩০ অপরাহ্ন



যুক্তরাষ্ট্রে প্রায় সাড়ে ৩ কোটি ডলারের ক্রিপ্টোকারেন্সি বাজেয়াপ্ত

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় পুলিশ একজন ডার্ক ওয়েব বিক্রেতার কাছ থেকে প্রায় ৩.৪ কোটি ডলার মূল্যের ক্রিপ্টোকারেন্সি বাজেয়াপ্ত করেছে। বাংলাদেশি মুদ্রায় এটি প্রায় ২৯৫ কোটি টাকার সমান। 

ক্রিপ্টোকারেন্সি বাজেয়াপ্ত করার বড় ঘটনাগুলোর মধ্যে এটাকে অন্যতম বলে মনে করা হচ্ছে। অবৈধ পণ্য বিক্রি করে এবং অর্থ পাচারের জন্য ক্রিপ্টো সম্পদের অপব্যবহার করে লাখো ডলার আয় করছিলেন তিনি। টাম্বলার এবং অবৈধ ডার্ক ওয়েব ফান্ড ট্রান্সমিটার ব্যবহার করে অপকর্ম করছিলেন তিনি।

টাম্বলার একাধিক ক্রিপ্টোকারেন্সি লেনদেনকে একত্রিত করে এবং একটি নির্দিষ্ট ওয়ালেটে তা জমা করে। কোথা থেকে এই ওয়ালেটে ক্রিপ্টো আসছে তার উৎস খুঁজে বের করা কঠিন।

মার্কিন বিচার বিভাগ বলেছে কয়েকটি আইন প্রয়োগকারী সংস্থার যৌথ প্রচেষ্টায় এই পদক্ষেপ নেওয়া গেছে। তবে এই ডার্ক ওয়েব বিক্রেতার পরিচয় জানা যায়নি। তাকে গ্রেপ্তারের বিষয়ে বাড়তি কোনো তথ্যও পাওয়া যায়নি। গ্রেপ্তার হওয়া ব্যক্তি এইচবিও, নেটফ্লিক্স এবং উবার ব্যবহারকারীদের তথ্য বিক্রি করছিলেন। 

প্রায় একই ধরনের জালিয়াতির অভিযোগে কয়েকদিন আগেই দু’জনকে অভিযুক্ত করা হয়। জালিয়াতির মাধ্যমে প্রায় ১১ লাখ মার্কিন ডলার হাতিয়ে নিয়েছিলেন তারা। 

ইউএস ট্রেজারি ডিপার্টমেন্ট ক্রিপ্টো সেগমেন্টের ঝুঁকি সম্পর্কে অবহিত করতে প্রচারণা শুরু করছে। আশঙ্কা করা হচ্ছে যে, ক্রিপ্টো কারেন্সির জনপ্রিয়তা বৃদ্ধি আর্থিক ব্যবস্থার জন্য ঝুঁকি তৈরি করতে পারে। ইউরোপীয় ইউনিয়নের নিয়ন্ত্রকরাও ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগকারীদের সতর্ক করেছে। 

বি এন-০২