রাশিয়ার ওপর আরেক প্রস্থ নিষেধাজ্ঞার প্রস্তাব ইইউর

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ০৬, ২০২২
০২:৩১ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০৬, ২০২২
০২:৩৫ অপরাহ্ন



রাশিয়ার ওপর আরেক প্রস্থ নিষেধাজ্ঞার প্রস্তাব ইইউর

ইউক্রেনের রাজধানী কিয়েভের সংলগ্ন শহর বুচায় গণহত্যার জন্য রাশিয়াকে দায়ী করে বিশ্বের বৃহত্তম এই দেশটির বিরুদ্ধে আরও এক প্রস্থ নিষেধাজ্ঞার প্রস্তাব দিয়েছে ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ইউরোপীয় ইউনিয়নের পরিচালনা পর্ষদ ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন মঙ্গলবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের সদর দপ্তরে এই প্রস্তাবনা উত্থাপন করেছেন।

এখন এটির ওপর ইইউয়ের ২৭টি সদস্যরাষ্ট্রের মতামত নেওয়া হবে। অধিকাংশ রাষ্ট্র যদি এই প্রস্তাব অনুমোদন দেয়, তাহলেই কার্যকর হবে এসব নিষেধাজ্ঞা।

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা রিয়া নভোস্তির বরাত দিয়ে দেশটির সম্প্রচার সংবাদমাধ্যম আরটি জানিয়েছে, মঙ্গলবার ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট রাশিয়ার কয়লা, ৪ টি রুশ ব্যাংকের সঙ্গে লেনদেন ও ইউরোপের বন্দরে রুশ জাহাজ প্রবেশ ও অবস্থানের ওপর নিষেধাজ্ঞা জারির প্রস্তাব দিয়েছেন। এছাড়া রাশিয়া থেকে কাঠ, সিমেন্ট, সামুদ্রিক খাবার ও স্পিরিট আমদানির ওপরও নিষেধাজ্ঞার সুপারিশ করেছেন তিনি।

তবে খাদ্যপণ্যবাহী রুশ জাহাজগুলোকে ইউরোপের বন্দরে প্রবেশে বাধা দেওয়া হবে না; পাশাপাশি, রাশিয়ার তেল ও জ্বালানি গ্যাসও নিষেধাজ্ঞার আওতামুক্ত রাখা হয়েছে।

রাশিয়ার তেল ও গ্যাসের ওপর ব্যাপকভাবে নির্ভরশীল ইউরোপ। দেশটির মোট চাহিদার ৪০ শতাংশ গ্যাস ও ৩০ শতাংশ অপরিশোধিত তেলের যোগান আসে রাশিয়া থেকে।

বি এন-০৬