করোনা; বিশ্বে বেড়েছে সুস্থতার হার

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ০৮, ২০২২
০৩:০১ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০৮, ২০২২
০৩:০১ অপরাহ্ন



করোনা; বিশ্বে বেড়েছে সুস্থতার হার

শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনায় বৃহস্পতিবার বিশ্বজুড়ে যত মানুষ আক্রান্ত হয়েছেন, সুস্থ হয়ে উঠেছেন তার চেয়েও অধিক সংখ্যক। মহামারি শুরুর পর থেকে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স জানিয়েছে এ তথ্য।

ওয়েবসাইটটির চার্ট বলছে, বৃহস্পতিবার বিশ্বজুড়ে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ১১ লাখ ৫২ হাজার ২৮৭ জন এবং এই রোগে মৃত্যু হয়েছে ৩ হাজার ৫৩৯ জনের। অন্যদিকে, এইদিন করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১২ লাখ ৪৫ হাজার ৯২৫ জন।

গত দু’সপ্তাহেরও বেশি সময় ধরে করোনা সংক্রমণের উল্লম্ফন ঘটেছে দক্ষিণ কোরিয়া। বৃহস্পতিবারও করোনা সংক্রমণে বিশ্বে শীর্ষ ছিল এই দেশটি। অন্যদিকে, কোভিডজনিত অসুস্থতায় এ দিন সর্বোচ্চ মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে।

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার দক্ষিন কোরিয়ায় করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২ লাখ ২৪ হাজার ৭৬১ জন এবং কোভিডজনিত অসুস্থায় দেশটিতে মৃত্যু হয়েছে ৩৪৮ জনের।

আর যুক্তরাষ্ট্রে এ দিন কোভিডজনিত অসুস্থতায় মৃতু হয়েছে ৪০৯ জনের এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৩২ হাজার ৬৫৯ জন।

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র ব্যাতীত আরও যেসব দেশে বৃহস্পতিবার সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব দেশ হলো— জার্মানি (নতুন আক্রান্ত ২ লাখ ৫৪৭ জন, মৃত ২৮৯ জন), ফ্রান্স (নতুন আক্রান্ত ১ লাখ ৫৮ হাজার ৭৯২ জন, মৃত ১০৫ জন), (আর্জেন্টিনা ৬৪ হাজার জন, মৃত ৩৩ জন), যুক্তরাজ্য (মৃত ৩১৭ জন, নতুন আক্রান্ত ২৯ হাজার ২২৯ জন), ব্রাজিল (মৃত ২৫৩ জন, নতুন আক্রান্ত ২৭ হাজার ১৩৯ জন) ও রাশিয়া (মৃত ২৮৭ জন, নতুন আক্রান্ত ১৪ হাজার ৩৫৫ জন)

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৫ কোটি ৮১ লাখ ২৯ হাজার ৮৪১ জন। এই রোগীদের মধ্যে করোনা মৃদু উপসর্গ বহন করছেন ৫ কোটি ৮০ লাখ ৭৫ হাজার ৩৮৩ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৫৪ হাজার ৫৫৮ জন।

বি এন-০১