এক লাইনে মুখোমুখি দুই ট্রেন

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ১৬, ২০২২
০১:৩৯ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ১৬, ২০২২
০১:৩৯ অপরাহ্ন



এক লাইনে মুখোমুখি দুই ট্রেন

শুক্রবার রাত ১০টার দিকে মহারাষ্ট্রের দাদর স্টেশনের কাছে একই লাইনে দূরপাল্লার দুটি ট্রেন মুখোমুখি চলে আসে। কিন্তু চালকরা আগে থেকেই সতর্ক থাকায় বড় দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়েছে। তবে একটি ট্রেনের তিনটি বগি লাইনচ্যুত হয়েছে।

ভারতীয় গণমাধ্যম জানায়, ঘটনার সময় দুটি ট্রেনেরই গতি কম ছিল। তাছাড়া দুই ট্রেনের চালক বিপরীত দিক থেকে একই ট্র্যাকে অন্য একটি ট্রেনকে এগিয়ে আসতে দেখেন। ফলে সময় থাকতেই ট্রেন দুটিকে থামাতে সক্ষম হন তারা। তবে তাতে বড় দুর্ঘটনা এড়ানো সম্ভব হলেও বেশ কয়েটি বগি লাইনচ্যুত হয়ে যায়।

রেল সূত্রে জানা গেছে, এ দুর্ঘটনায় পুদুচেরি এক্সপ্রেসের তিনটি বগি লাইনচ্যুত হয়ে যায়। এর ফলে মধ্য রেলপথে বেশ কিছুক্ষণের জন্য স্বাভাবিক পরিষেবা ব্যাহত হয়। এতে বিপাকে পড়েন যাত্রীরা। এ সময় অনেকেই সারাদিনের কাজ শেষে বাড়ির পথে রওনা হয়েছিলেন। কিন্তু এ দুর্ঘটনার জেরে বিভিন্ন জায়গায় লোকাল ও দূরপাল্লার ট্রেন দাঁড়িয়ে পড়ে। ফলে গন্তব্যে পৌঁছনোর জন্য দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয় যাত্রীদের।

শেষ পাওয়া খবর অনুযায়ী, লাইনচ্যুত হয়ে যাওয়া কামরাগুলো লাইনে তুলে ট্রেনটিকে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ শুরু হয়েছে। কিন্তু সেই কাজ কতক্ষণে শেষ হবে বা যাত্রীদের দুর্ভোগ কতক্ষণে মিটবে সে সম্পর্কে রেল কর্তৃপক্ষ কিছুই জানায়নি। ফলে গভীর রাত পর্যন্ত বিভিন্ন স্টেশনেই যাত্রীদের ভিড় দেখা গেছে।

সংশ্লিষ্ট কর্মীদের ভুলেই দুটি ট্রেন একই লাইনে পরস্পরের মুখোমুখি চলে আসে বলে অভিযোগ যাত্রীদের। নিয়ম অনুসারে, ট্রেনের সূচি অনুসারে রেললাইনের সংযোগকারী অংশগুলোর অবস্থান বদলে, সেগুলোকে প্রয়োজন মতো বিভিন্ন লাইনের সঙ্গে জুড়ে দেওয়া হয়। কিন্তু এক্ষেত্রে সময় মতো সেই জরুরি কাজটাই করা হয়নি। এ সময় যদি একটি ট্রেনের গতি বেশি থাকত, তাহলে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারত। তবে চালকরা সচেতন থাকায় শেষমেশ কোনো অঘটন ঘটেনি।

কিন্তু দুর্ঘটনা এড়াতে তাদের ইমার্জেন্সি ব্রেক টানতে হয়। এর ফলেই একটি ট্রেনের তিনটি বগি লাইনচ্যুত  হয়ে যায়। এরপর থেকে দাদর স্টেশনের ৩, ৪ এবং ৬ নম্বর প্ল্যাটফর্ম থেকে সব ট্রেনের আসা-যাওয়া অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেওয়া হয়।

বি এন-০৪