সীতাকুণ্ডে ভয়াবহ বিস্ফোরণে নিহত ৩, আহত শতাধিক

সিলেট মিরর ডেস্ক


জুন ০৫, ২০২২
০৩:২৫ পূর্বাহ্ন


আপডেট : জুন ০৫, ২০২২
০৩:২৫ পূর্বাহ্ন



সীতাকুণ্ডে ভয়াবহ বিস্ফোরণে নিহত ৩, আহত শতাধিক

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ি এলাকায় কাশেম জুট মিল সংলগ্ন বিএম কনটেইনার ডিপোতে শনিবার রাতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

এতে অন্তত তিনজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে শতাধিক। আহতদের মধ্যে অন্তত ৮০ জনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে।

রাত সোয় ১টায় শেষ খবর পাওয়া পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে কাজ করছিল ফায়ার সার্ভিসসহ বিভিন্ন সংস্থার কর্মীরা। 

পুলিশ, ফায়ার সার্ভিস ও স্থানীয় সূত্র জানায়, সোনাইছড়ির কদমরসুল এলাকায় অবস্থিত ওই কনটেইনার ডিপোতে রাত আনুমানিক নয়টার দিকে আমদানিকৃত একটি কনটেইনারে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। অল্পক্ষণের মধ্যেই তা বিভিন্ন কন্টেইনারে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে কুমিরা ও সীতাকুন্ড ফায়ার সার্ভিসের কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেন। রাত এগারোটার দিকে আগুন কিছুটা নিয়ন্ত্রণে আসে। তখন হঠাত্ করে একটি কেমিক্যাল বোঝাই কন্টেইনারে বিক শব্দে বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে সেখানে উপস্থিত পুলিশ ফায়ার সার্ভিস কর্মী, কারখানার কর্মী ও বিভিন্ন পরিবহন শ্রমিকসহ শতাধিক মানুষ আহত হন। আহতদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে নেওয়া হয়। 

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল সূত্র জানায়, সেখানে ৭০ থেকে ৮০ জনকে আনা হয়েছে। তাদের মধ্যে অন্তত ৩১ জনকে দগ্ধ অবস্থায় আনা হয়েছে।

পাঁচলাইশ থানার উপপরিদর্শক (এসআই) মো. আশেক জানান, ‘সীতাকুণ্ডে বিস্ফোরণে আহত শতাধিক ব্যক্তিকে চট্টগ্রাম মেডিকেল কলেজে হাসপাতালে নেওয়া হয়েছে। এর মধ্যে রাত সোয় ১টা পর্যন্ত তিনজনকে মৃত ঘোষণা করা হয়েছে। এদের একজনের নাম মোমিন (৪০)। তাঁর বাড়ি চট্টগ্রামের বাঁশখালী এলাকায়। অন্য দুজনরে নাম তিনি তাত্ক্ষণিক জানা যায়নি। 

প্রত্যক্ষদর্শীরা জানান, বিস্ফোরণে আশপাশের এলাকা প্রকম্পিত হয়। প্রায় চার কিলোমিটার দূর থেকে বিস্ফোরণের শব্দ শোনা যায়। বিস্ফোরণস্থলের আশপাশের কোনো কোনো বাড়িঘরে জানালা-দরজার গ্লাস ভেঙে যায়।

ফায়ার সার্ভিসের কুমিরা স্টেশনের নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়, আগুনে আহতের সংখ্যা আরো বেশি হতে পারে। এর মধ্যে কনটেইনার ডিপোর কর্মী, পুলিশ সদস্য ও ফায়ার সার্ভিসের কর্মীরা থাকতে পারেন। 

সীতাকুণ্ড মডেল থানার দায়িত্বরত কর্মকর্তা এসআই নাসির উদ্দিন  জানান, কনটেইনার ডিপোটিতে রপ্তানি পণ্য মজুত রাখা হতো। আগুনের খবর পেয়ে মডেল থানার পুলিশ ঘটনাস্থলে যায়। এ সময় হঠাৎ বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। এ সময় বেশ কয়েকজন পুলিশ সদস্যও আহত হন।

আরো দুর্ঘটনা এড়াতে ডিপো এলাকায় লোকজন চলাচল বন্ধ করতে ও স্থানীয় এলাকাবাসীকে নিরাপদ দূরত্বে সরিয়ে নিতে মসজিদে মাইকিং করা হচ্ছে।

আরসি-০২