সৈয়দা জেবুন্নেছা হকসহ ৫ নারী পাচ্ছেন বঙ্গমাতা পদক

সিলেট মিরর ডেস্ক


জুলাই ১৮, ২০২২
১২:২১ পূর্বাহ্ন


আপডেট : জুলাই ১৮, ২০২২
১২:২১ পূর্বাহ্ন



সৈয়দা জেবুন্নেছা হকসহ ৫ নারী পাচ্ছেন বঙ্গমাতা পদক


বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব এর অবদান চিরস্মরণীয় করতে বিভিন্ন ক্ষেত্রে নারীর অবদানের স্বীকৃতি হিসেবে এই দ্বিতীয়বার বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক দেওয়া হচ্ছে। এবছর বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব’পদক পাচ্ছেন সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হকসহ পাঁচজন বিশিষ্ট নারী। রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, সমাজসেবা এবং স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান ও গৌরবোজ্জ্বল ভূমিকা পালনের স্বীকৃতিস্বরুপ ৫ জন বিশিষ্ট নারী ব্যক্তিকে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক ২০২২ প্রদানের লক্ষ্যে চুড়ান্তভাবে মনোনয়নের জন্য সর্বসম্মতিক্রমে সুপারিশ করা হয়েছে।

সম্প্রতি জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি বৈঠক করে পদকপ্রাপ্তদের নাম চূড়ান্ত করেছে বলে নির্ভরশীল সূত্রে জানা গেছে। এর আগে এ পদকের জন্য একটি নীতিমালা তৈরি করা হয়। নীতিমালা অনুযায়ী পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। পত্রিকায় প্রকাশের পর সর্বমোট ১১৬টি আবেদন পাওয়া যায়। এরপর গত ১ জুন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার সভাপতিত্বে এ সংক্রান্ত সভা অনুষ্ঠিত হয়। সভায় আবেদন যাচাই-বাছাইয়ের পর পুরস্কারের জন্য প্রাথমিকভাবে আটজনের নাম সুপারিশ করা হয়। সুপারিশ করা নামের মধ্য থেকে জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি পাঁচজনকে পদক দেওয়ার সিদ্ধান্ত নেয় বলে সূত্রে জানা গেছে।

এ বছর এ পদক পাচ্ছেন রাজনীতিতে অবদানের জন্য সৈয়দা জেবুন্নেছা হক, অর্থনীতিতে সেলিমা আহমাদ এমপি, শিক্ষায় অধ্যাপক নাসরিন আহমাদ, সমাজসেবায় মোছা. আছিয়া আলম ও স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে যুদ্ধকালীন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আশালতা বৈদ্য। আগামী ৮ আগস্ট বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকীতে এ পদক দেওয়া হবে। পদকপ্রাপ্তদের প্রত্যেককে ১৮ ক্যারেট মানের ৪০ গ্রাম স্বর্ণ দিয়ে নির্মিত পদক, পদকের একটি রেপ্লিকা, ৪ লাখ টাকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হবে।

বঙ্গমাতা ফজিলাতুন নেছা ছিলেন শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী ও বাঙালির স্বাধীনতা অর্জনে নেপথ্যের কারিগর। ফজিলাতুন নেছার অবদান স্মরণীয় করার লক্ষ্যে ২০২১ সাল থেকে সরকার এই পদক চালু করে। প্রতিবছর ৮ আগস্ট বেগম ফজিলাতুন নেছা মুজিবের জন্মদিবস উপলক্ষে আয়োজিত বঙ্গমাতা জাতীয় দিবসের অনুষ্ঠানে মনোনীত নারীদের এই পদক প্রদান করা হয়।

এএন/০১