চার বছরে সবচেয়ে বেশি ওয়ানডে খেলবে বাংলাদেশ

খেলা ডেস্ক


জুলাই ১৮, ২০২২
১১:০৭ অপরাহ্ন


আপডেট : জুলাই ১৮, ২০২২
১১:০৭ অপরাহ্ন



চার বছরে সবচেয়ে বেশি ওয়ানডে খেলবে বাংলাদেশ
আগামী চার বছরে মোট ১৪৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলবে টাইগাররা

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নতুন ফিউচার ট্যুর প্রোগ্রামে আগামী চার বছরে সর্বমোট ১৪৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলবে বাংলাদেশ। সেখানে ৩৪টি টেস্ট, ৫৯টি ওয়ানডে ও ৫১টি টি-টোয়েন্টি রয়েছে বাংলাদেশের।
এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো।
২০২৩ থেকে ২০২৭ পর্যন্ত সবচেয়ে বেশি ওয়ানডে খেলবে বাংলাদেশই। তাই ওয়ানডেতে জ্যাকপট পেয়েছে টাইগাররা। বাংলাদেশের পেছনে আছে কেবল শ্রীলংকা। তারা খেলবে ৫৮টি ওয়ানডে।
তবে, সব সংস্করণ মিলিয়ে বাংলাদেশের চেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ। তারা খেলবে ১৪৬টি ম্যাচ। সবচেয়ে বেশি ৪২টি টেস্ট খেলবে ইংল্যান্ড।
চলমান এফটিপিতে ইতোমধ্যে ২৮টি টেস্ট খেলেছে বাংলাদেশ। বাকী আছে আর মাত্র ২টি টেস্ট। যা এ বছরের শেষের দিকে ভারতের মাটিতে হবে।
২০২৩ থেকে ২০২৫ পর্যন্ত এফটিপিতে ছয়টি সিরিজ খেলবে বাংলাদেশ। ঘরের মাঠে তিনটি, বিদেশের মাটিতে তিনটি। ঘরের মাঠে নিউজিল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকার বিপক্ষে। আর বিদেশের মাটিতে ভারত-ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ।
২০২৫ থেকে ২০২৭ সালের টেস্ট চ্যাম্পিয়নশিপেও ছয়টি সিরিজ খেলবে বাংলাদেশ। সেখানে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানকে আথিয়েতা দিবে বাংলাদেশ। আর অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকা সফর করবে টাইগাররা। ২০০৩ সালের পর অস্ট্রেলিয়া সফর করবে বাংলাদেশ।
২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত সবচেয়ে বেশি ৪২টি টেস্ট খেলবে ইংল্যান্ড। দ্বিতীয় সর্বোচ্চ ৪১টি টেস্ট খেলবে অস্ট্রেলিয়া। এরপরই আছে ভারত। তারা খেলবে ৩৮টি।

এসএইচ/০৬