বিজেপির সঙ্গ ছেড়ে ফের বিহারের মুখ্যমন্ত্রী হলেন নীতিশ

সিলেট মিরর ডেস্ক


আগস্ট ১০, ২০২২
০৩:৩৯ অপরাহ্ন


আপডেট : আগস্ট ১০, ২০২২
০৮:৪৮ অপরাহ্ন



বিজেপির সঙ্গ ছেড়ে ফের বিহারের মুখ্যমন্ত্রী হলেন নীতিশ
উপ-মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন তেজস্বী যাদব

ফের বিহারের মুখ্যমন্ত্রী পদে ফিরেছেন জনতা দল ইউনাইটেডের (জেডিইউ) নীতিশ কুমার। ছবি : সংগৃহীত

ভারতের ক্ষমতাসীন বিজেপির জোট থেকে বেরিয়ে মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ করার পর আবরও বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন নীতিশ কুমার। জনতা দল ইউনাইটেড (জেডিইউ)  বিজেপির জোট ভেঙ্গে অন্যদের নিয়ে মহাজোট গঠন করে। এর পরপরই মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেন নীতিশ কুমার। আজ বুধবার স্থানীয় সময় দুপুর ২টার দিকে শপথ গ্রহণের মাধ্যমে ফের বিহারের মুখ্যমন্ত্রী পদে ফিরেছেন জনতা দল ইউনাইটেডের (জেডিইউ) নীতিশ কুমার। এ নিয়ে অষ্টমবার তিনি ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্যটির মুখ্যমন্ত্রী হলেন।

এ সময় নীতিশের সঙ্গে উপ মুখ্যমন্ত্রী হিসেবে রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) তেজস্বী যাদব শপথ নেন বলে জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম দ্য ইন্ডয়ান এক্সপ্রেস।

গতকাল মঙ্গলবার সাত দলের সঙ্গে প্রথম বৈঠকে জেডিইউ’র এই নেতা তার দল ও বিজেপির জোট সরকারের মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন। ঘণ্টাখানেকেরও কম সময়ের মধ্যে তিনি তেজস্বী যাদব ও আরও কয়েকটি দলের নেতাদের নিয়ে ফের গভর্নরের কাছে যান এবং কংগ্রেস, আরজেডি, জনতা দল ইউনাইটেডসহ ৭ দলের ‘মহাগাঁটবন্ধনকে’ সরকার গঠনে আমন্ত্রণ জানাতে বলেন।

বিহারে এখন বিজেপি’র বিধায়কের সংখ্যা ৭৭; আরজেডি’র বিধায়ক ৭৯, কংগ্রেসের ১৯, সিপিআইএমএলের ১২ আর নীতীশের জনতা দলের (জেডিইউ) ৪৪।

বিহার বিধানসভায় মোট আসন ২৪২,সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে দরকার হয় মাত্র ১২১ বিধায়কের সমর্থন।

বিজেপি নেতা সুশীল মোদী প্রতিক্রিয়ায় বলেছেন, ‘প্রধানমন্ত্রী এবং জনগণের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন নীতীশ ও তার দল জেডিইউ। এতদিন বিজেপির সমর্থন নিয়ে মুখ্যমন্ত্রীর পদে থেকে জনগণের সঙ্গে বিশ্বাসঘাতকতা করে জোট ভেঙে দিয়েছেন তারা।

আরজেডি সাংসদ মনোজ ঝা মন্তব্য করেন, বিহারের রাজনীতি এবার নতুন মোড় নিলো। একে স্রেফ দুজনের শপথ গ্রহণ ভাবলে ভুল হবে।

নীতীশ কুমার সাংবাদিকদের বলেন, বিজেপি ষড়যন্ত্র করছে, দলে ভাঙন ধরানোর চেষ্টা করছে।

“বিজেপি তার সব মিত্রদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করে যাচ্ছে এবং অন্যদের ভয় দেখাচ্ছে,” নীতীশ কুমারকে পাশে নিয়ে করা সংবাদ ব্রিফিংয়ে বলেন তেজস্বী।


এএনএম/০১