সিলেট থেকে বিশ্বরেকর্ড গড়তে চান সত্তরোর্ধ্ব বীর মুক্তিযোদ্ধা

নিজস্ব প্রতিবেদক


আগস্ট ২৭, ২০২২
০৬:৩৯ অপরাহ্ন


আপডেট : আগস্ট ২৭, ২০২২
০৯:২৬ অপরাহ্ন



সিলেট থেকে বিশ্বরেকর্ড গড়তে চান সত্তরোর্ধ্ব বীর মুক্তিযোদ্ধা
ক্বীনব্রিজ থেকে সাঁতার শুরু সোমবার

নদীপথে টানা ২৮১ কিলোমিটার সাঁতরে পাড়ি দেওয়ার প্রতিজ্ঞা করেছেন ৭১ বছর বয়সী বীর মুক্তিযোদ্ধা ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য। আগামী সোমবার (২৯ আগস্ট) সকাল ৬টায় সুরমা নদীতে সিলেটের ক্বীনব্রিজ চাঁদনিঘাট এলাকা থেকে সাঁতার শুরু করবেন তিনি। বিরামহীনভাবে সাঁতরে ভৈরবের ফেরিঘাটে গিয়ে শেষ হবে তার এই অভিযান।
এর আগে, ২০১৮ সালের ৫ সেপ্টেম্বর নালিতাবাড়ীর ভোগাই নদীতে বিরামহীনভাবে সাঁতরে ৬০ ঘণ্টা ৫৫ মিনিটে ১৮৫ কিলোমিটার পাড়ি দিয়েছিলেন এই বীর মুক্তিযোদ্ধা।
শনিবার দুপুরে সিলেট মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন তিনি নিজে। সর্বোচ্চ ৭০ ঘণ্টার মধ্যে দীর্ঘপথ অতিক্রম করার আশা ব্যক্ত করেছেন তিনি।
সাঁতার অভিযানের শুরু থেকে শেষ পর্যন্ত তিনটি নৌকাযোগে মুক্তিযোদ্ধারা তার পাশাপাশি থাকবেন। সঙ্গে থাকবে চিকিৎসার জন্য সিলেটের সরকারি মেডিকেল টিম ও নৌ পুলিশের দল।
শিক্ষা জীবন থেকেই সাঁতারে তাঁর বিশেষ আগ্রহ ছিল তাঁর। এরপর থেকে থেকে ক্ষিতীন্দ্র বৈশ্য সাঁতার চালিয়ে গেছেন।
বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ইউনিটের সাবেক কমান্ডার সুব্রত চক্রবর্তী জুয়েল সংবাদ সম্মেলনে জানান, সাঁতার শুরুর পর সার্বিক সহায়তায় করবে মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ইউনিট কমান্ড। পানি থাকাবস্থায় খাওয়া-দাওয়াসহ সব কাজ তিনি পানিতেই করবেন। মুক্তিযোদ্ধা সংসদকে সহায়তার জন্য মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড, নৌপুলিশ ও সিভিল সার্জনের পৃথক দল থাকবে। সাঁতার চলাকালে প্রতি দুই ঘন্টা পরপর শরীরিক পরীক্ষাসহ প্রাথমিক চিকিৎসা সেবা দেওয়া হবে।
বীর মুক্তিযোদ্ধা ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য-এর বাড়ি নেত্রকোনা জেলার মদন উপজেলার জাহাঙ্গীরপুর গ্রামে। ১৯৫২ সালের ২৩ মে তিনি জন্মগ্রহণ করেন। তিনি সিলেটের এমসি কলেজ থেকে পদার্থ বিজ্ঞানে অনার্স, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে একই বিষয়ে মাস্টার্স সম্পন্ন করে চাকরিতে যোগ দেন। অবসর গ্রহণের আগে তিনি বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ-এর উপপরিচালক হিসেবে কর্মরত ছিলেন। তিনি ২০১৯ সালে একুশে পদকে ভূষিত হন। এই বীর মুক্তিযোদ্ধা ১১ নম্বর সেক্টরের অধীনে যুদ্ধ করেছেন।

এসএইচ/০২