সকালে ঘুম থেকে উঠে মোবাইল থেকে দূরে থাকেন জাকারবার্গ

সিলেট মিরর ডেস্ক


আগস্ট ২৮, ২০২২
০৯:৫৬ অপরাহ্ন


আপডেট : আগস্ট ২৮, ২০২২
০৯:৫৯ অপরাহ্ন



সকালে ঘুম থেকে উঠে মোবাইল থেকে দূরে থাকেন জাকারবার্গ

সকালে ঘুম থেকে উঠেই মোবাইল হাতে নেওয়া আমাদের অনেকেরই অভ্যাসে পরিণত হয়েছে। কিন্তু সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক-এর সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের কাছে সকালে ঘুম থেকে উঠে মোবাইলের দিকে তাকানো মানেই কেউ একজন যেন তার পেটে ঘুষি মেরেছে! আর সে কারণেই ঘুম থেকে উঠে মোবাইলের স্ক্রিনে নয়, বরং ব্যায়ামের দিকে মনোনিবেশ করেন জাকারবার্গ। 

গেল বৃহস্পতিবার 'দ্য জো রোগান এক্সপেরিয়েন্স' পডকাস্টে মার্ক জাকারবার্গ জানিয়েছেন নিজের প্রাতঃকালীন রুটিনের কথা। তার মতে, সকালে ঘুম থেকে উঠে ঘন্টাখানেক বা তার বেশি সময় ব্যয়াম করলে এত বড় একটি প্রতিষ্ঠানের সিইও হিসেবে যে দায়িত্বের বোঝা তার উপর চেপে বসেছে, তা কিছুটা হালকা হয়।

‘সকালে ঘুম থেকে উঠে যখন আমি আমার ফোনের দিকে তাকাই, দেখি যে হাজার হাজার ম্যাসেজ-মেইল ইত্যাদি জমে আছে… আর সেগুলো যে খুব একটা সুখবর নয় তা আমি জানি। কারণ সুখবরগুলো মানুষ আমাকে সামনাসামনিই দেয় সাধারণত। তাই সকালে উঠেই যে বিতৃষ্ণার অনুভূতি হয়, সেটা কাটিয়ে ওঠার, দুশ্চিন্তা বাদ দিয়ে নিজেকে কর্মক্ষম ও চাঙ্গা করে তোলার চেষ্টা করি’, বলেন জাকারবার্গ।

আর এই চেষ্টাটা তিনি করেন ব্যায়ামের মাধ্যমে। তবে জাকারবার্গ সেসব ব্যায়ামই পছন্দ করেন যেগুলোতে পূর্ণ মনোযোগ দিয়ে করেন। ফলে পেশাদার কাজের চিন্তা তখন মাথা থেকে বেরিয়ে যায়।

তিনি বলেন, ‘আমি এক সময় দৌড়াতে অনেক পছন্দ করতাম। কিন্তু সমস্যাটা হলো, দৌড়ানোর সময় অনেককিছু চিন্তা করার অবকাশ থেকে যায়।‘

এর আগে সার্ফিং ও ফয়েলিং এর প্রতি নিজের ভালোবাসার কথা জানিয়েছিলেন মেটার সিইও। কিন্তু জো রোগান পডকাস্টে এসে জাকারবার্গ জানিয়েছেন, সম্প্রতি মিক্সড মার্শাল আর্টও চর্চা করছেন তিনি। আর এর কারণও জানিয়েছেন নিজেই, ‘কী এমন কাজ আছে যেখানে শুধু শারীরিকভাবেই নয়, একই সময়ে বুদ্ধিবৃত্তিকভাবেই নিজেকে যুক্ত রাখা যাবে যাতে অন্য কোথাও মনোযোগ না যায়? সেটা হচ্ছে মিক্সড মার্শাল আর্ট। কারণ এখানে এক সেকেন্ডের জন্য মনোযোগ সরালেই অন্যের হাতে আঘাতপ্রাপ্ত হয়ে পড়ে যেতে হবে। তাই আমার কাছে সকালবেলার ব্যায়ামের ক্ষেত্রে এটাকেই গুরুত্বপূর্ণ মনে হয়েছে।’

সূত্র: ইনসাইডার 


এএফ/০২