বিশ্ব হার্ট দিবস আজ

সিলেট মিরর ডেস্ক


সেপ্টেম্বর ২৯, ২০২২
০২:২০ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ২৯, ২০২২
০২:২০ অপরাহ্ন



বিশ্ব হার্ট দিবস আজ

আজ বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বিশ্ব হার্ট দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য, ‘ইউজ হার্ট ফর এভরি হার্ট।’ বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে।

চিকিৎসাশাস্ত্রের পরিভাষায় হৃদ্‌রোগকে বলা হয় মায়োকার্ডিয়াল ইনফার্কশন। হৃদ্‌রোগের কারণ হিসেবে চিকিৎসকরা বলে থাকেন সচল থাকতে গোটা শরীরের মতো হৃদ্‌যন্ত্রেরও অক্সিজেনের প্রয়োজন হয়। আর করোনারি ধমনি হৃদ্‌যন্ত্রে ওই অক্সিজেন সরবরাহ করে। কিন্তু অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, অনিয়মিত জীবনযাপনে করোনারি ধমনির ভেতরের দেয়ালে ফ্যাট জমে যায়। এর ফলে সময়ের সঙ্গে অক্সিজেন সরবরাহ বাধাপ্রাপ্ত হয়।

ফুসফুসে রক্তের সরবরাহ বাধাপ্রাপ্ত হয়। ফলে কার্ডিয়াক ইস্কেমিয়ার পরিস্থতি তৈরি হয়, যাতে হৃদ্‌যন্ত্রে অক্সিজেনের ঘাটতি দেখা দেয়। বেশকিছু সময় পর্যন্ত বুঝতে না পারলে, বা চিকিৎসায় দেরি হলে হৃদ্‌যন্ত্রের কোষগুলোর একে একে মৃত্যু ঘটে। তাতেই হৃদ্‌রোগে আক্রান্ত হন মানুষ।

অন্যদিকে পৃথিবীব্যাপী সবচেয়ে বেশি মৃত্যু ঘটে হৃদ্‌রোগে, যার অন্যতম প্রধান কারণ তামাক। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রতিবছর বিশ্বে ১৯ লাখ মানুষ তামাক ব্যবহারজনিত হৃদরোগে মৃত্যুবরণ করে। বাংলাদেশে প্রতিবছর ২ লাখ ৭৭ হাজার মানুষ হৃদ্‌রোগে মারা যায়, যার ২৪ শতাংশের জন্য দায়ী তামাক।

গ্লোবাল বারডেন অব ডিজিজ স্টাডি (জিবিডি) ২০১৯-এর তথ্য অনুযায়ী, বাংলাদেশে মৃত্যু এবং পঙ্গুত্বের প্রধান চারটি কারণের একটি তামাক। বর্তমানে প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠীর ৩৫.৩ শতাংশ (৩ কোটি ৭৮ লাখ) তামাক ব্যবহার করছে, যা হৃদ্‌রোগ পরিস্থিতিকে আরও উদ্বেগজনক করে তুলছে।

আরএম-১২