আয়ারল্যান্ডের কর্ক প্রদেশে দুর্গাপূজা উদযাপন

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ০৫, ২০২২
০৩:১০ পূর্বাহ্ন


আপডেট : অক্টোবর ০৫, ২০২২
০৩:১০ পূর্বাহ্ন



আয়ারল্যান্ডের কর্ক প্রদেশে দুর্গাপূজা উদযাপন


সুদূর আয়ারল্যান্ডের কর্ক প্রদেশে অনুষ্ঠানিকভাবে বাংলাদেশ হিন্দু কমিউনিটির সর্ববৃহত ধর্মীয় উৎসব দুর্গাপূজা উদযাপনের যাত্রা শুরু হলো। এবারই প্রথম বাংলাদেশি হিন্দু কমিউনিটি শাস্ত্র মতে পাঁচ দিনে দুর্গাপূজার আয়োজন করা হয় কর্ক প্রদেশে। রাজধানী ডাবলিনসহ অন্যান্য প্রদেশে প্রতিবছর দুর্গাপূজা অনুষ্ঠিত হলেও কর্ক প্রদেশে এর আগে হয়নি। 

গত শনিবার স্থানীয় লগ লেকে কলাবতী দেবীর স্নান করানোর মধ্য দিয়ে ষষ্ঠী পূজা শুরু হয়। পরের দিন সপ্তমীতে কর প্রদেশের ডেপুটি মেয়র Dan Boyle এবং স্থানীয় TD Mick Berry এ পূজা অংশগ্রহণ করে মা দুর্গাকে আরতির মাধ্যমে সম্মান জানান। 


দুর্গাপূজা উদযাপনের অন্যতম উদ্যোক্ততা হীরক কর, রিপন ভৌমিক ও অজিতাভ রায় জানান, এতোদিনের লালিত স্বপ্নকে তারা বাস্তবে রূপ দিতে পেরে অত্যন্ত গর্বিত এবং আনন্দিত। বাংলাদেশি হিন্দু কমিউনিটি কর্ক এই প্রথমবারের মতো শাস্ত্রমতে পাঁচদিনের দুর্গাপূজা আয়োজন করতে পেরে অত্যন্ত আনন্দিত ও গর্বিত। তারা বলেন, হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান, ইসলাম ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাই অংশগ্রহণ করে আমাদের পাঁচদিনের পুজোকে  একটা ভিন্ন মাত্রা দেওয়ার জন্য সকলের পক্ষ থেকে অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তারা। 

বিশেষ করে, তারা কর্ক বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের প্রফেসর শৈবাল রায়ের প্রতি অশেষ শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন আয়োজতকরা। শুরু থেকে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে এই অনুষ্ঠানকে সুন্দর ও সুষ্ঠুভাবে এগিয়ে নিয়ে যেতে সর্বাত্মক সহযোগিতা প্রদান করেন তিনি। প্রথম বারেই পাঁচদিনের পূজা আয়োজনে বাঙালি কমিউনিটিতে বইছে খুশির হাওয়া। বিদেশের মাটিতে ঘরোয়া পরিবেশে এই প্রথমবার বাঙালিরা পাঁচদিনের পূজা উদযাপন করে দেশের স্বাদ পান। 

প্রদেশের বিভিন্ন এলাকা থেকে আসা লোকজনের উপস্থিতিতে অনেকটা উৎসবমুখর পরিবেশে দুর্গাপূজা পালিত হয়। প্রথমবারের মতো আয়োজনে কিছুটা সীমবদ্ধতা থাকলেও আগামীতে আরও বড় পরিসরে দুর্গোৎসবের আয়োজন করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন উদ্যোক্ততা।

এএন/০১