মহামারি শেষ, শেয়ার দর হারাচ্ছে ‘জুম’

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ২৩, ২০২২
০৩:১৬ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ২৩, ২০২২
০৩:১৬ অপরাহ্ন



মহামারি শেষ, শেয়ার দর হারাচ্ছে ‘জুম’

মহামারির কারণে বিশ্বব্যাপী শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ হয়ে যায়। প্রযুক্তি, আর্থিক ও ব্যাংকিং প্রতিষ্ঠানগুলোও তাদের অফিস কার্যক্রম সীমিত করতে বাধ্য হয়। ফলে বিকল্প হিসেবে বিশ্ববিদ্যালয়গুলো দূরশিক্ষণ ও প্রতিষ্ঠানগুলো তাদের কর্মীদের বাসায় থেকে কাজ করার সুযোগ দেয়।


এতেই বেড়ে যায় ভিডিও কনফারেন্সিং অ্যাপ্লিকেশন জুমের ব্যবহার। বৃদ্ধি পায় জুম ভিডিও কমিউনিকেশন ইনকর্পোরেশনের শেয়ারের দর। কিন্তু মহামারি পরবর্তি সময়ে এসে ব্যবহারকারী কমে যাওয়ার সঙ্গে সঙ্গে কমতে থাকে এর শেয়ারের দাম।


এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ এর অক্টোবরের তুলনায় জুম ভিডিও কমিউনিকেশন্সের শেয়ারের দর কমেছে ৯০ শতাংশ। কোভিড পরবর্তি সময়ে মানিয়ে নিতে রীতিমত সংগ্রাম করতে হচ্ছে প্রতিষ্ঠানটিকে।


এমন কি মঙ্গলবার প্রতিষ্ঠানটির বার্ষিক বিক্রয় পূর্বাভাসে বলা হয়েছে, সামনের ত্রৈমাসিকেও স্টকের দাম ১০ শতাংশ কমে যাবে।


অথচ প্রতিষ্ঠানটির অপারেটিং খরচ তৃতীয় ত্রৈমাসিকে বেড়েছে ৫৬ শতাংশ। এটি প্রোডাক্ট উন্নয়ন ও বিপণনে বেশি ব্যয় করেছে।


বিশ্বব্যাপী শিক্ষা প্রতিষ্ঠান ও অফিসগুলো খুলে যাওয়ায় লকডাউনে ভিডিও-কনফারেন্সিং সেবার কারণে জনপ্রিয় হওয়া জুমের ব্যবহার কমে গেছে।


এ ছাড়া বাজারে মাইক্রোসফটের টিম ও সিসকোর ওয়েবেক্স ও সেলসফোর্সের স্ল্যাক জুমের মতোই সেবা সরবরাহ করছে। ফলে মহামারি পরবর্তি সময়ে জুমকে কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধেও প্রতিদ্বন্দ্বিতা করতে হচ্ছে।


কিছু ব্রোকারেজ মনে করে, এমন পরিস্থিতি থেকে অধিগ্রহণই জুমকে টেনে তুলতে পারে।


জুমের ভবিষ্যৎ সম্পর্কে নিধাম অ্যান্ড কো এর বিশ্লেষক রায়ান কনটজ বলেন, ‘খেলা এখনও শেষ হয়নি। কিন্তু অধিগ্রহণ ছাড়া এর দরের উচ্চ বৃদ্ধি পেতে কয়েকবছর লাগতে পারে।’


এসই/০৮