পেলের পর পাবলো গাভি

খেলা ডেস্ক


নভেম্বর ২৪, ২০২২
১১:০৭ পূর্বাহ্ন


আপডেট : নভেম্বর ২৪, ২০২২
১১:২৪ পূর্বাহ্ন



পেলের পর পাবলো গাভি

বিশ্বকাপ ফুটবলে দ্বিতীয় সর্বকনিষ্ঠ গোল স্কোরার বোনে গেলেন পাবলো গাভি। ১৯৫৮ সালে মাত্র ১৭ বছর ২৩৯ দিনে বিশ্বকাপে গোল করে বিশ্ব রেকর্ড গড়েছিলেন ব্রাজিলিয়ান লিজেন্ড পেলে। তার ৬৪ বছর পর বুধবার (২৩ নভেম্বর) কোস্টারিকার বিপক্ষে স্পেনের মিডফিল্ডার গাভি মাত্র ১৮ বছর ১১০ দিনে গোল করে হয়ে গেলেন ইতিহাসের অংশ।

এবারের স্পেনকে নিয়ে আগেভাগে কিছু বলার সুযোগ ছিল না। লুইস এনরিকে যখন বিশ্বকাপের দল ঘোষণা করেছেন, তখন তার ওপর সবার ক্ষোভ ফুঁসে উঠেছিলো। রামোস, ডে গিয়া, জেরার্ড মোরেনো না থাকায় অনেকেই বলেছেন এবারের বিশ্বকাপের পরই ছাঁটাই হতে যাচ্ছেন এনরিকে। তবে বিশ্বকাপের প্রথম ম্যাচেই স্পেন যা করে দেখাল, তা দেখে এখন আর এনরিকেকে দুষতে পারবেন না কেউ। তার বাছাইকৃত দলটি যে এবারের বিশ্বকাপের অন্যতম শক্তিশালী দল হয়ে উঠেছে, তা বলা বাহুল্য।


কোস্টারিকার বিপক্ষে স্পেনের খেলা দেখে তো মনে হচ্ছিলো, ২০১০ থেকে ২০১৩ সাল পর্যন্ত বার্সেলোনা যেভাবে খেলত তারই প্রতিচ্ছবি ফুটে উঠেছে এ ম্যাচে। আর এমন খেলা উপহার দেয়ার পেছনে সবার চেয়ে একটু এগিয়েই থাকবেন দলের সবচেয়ে কম বয়সী খেলোয়াড় পাবলো গাভি। কোস্টারিকাকে ৭-০ গোলের বিধ্বস্ত করা ম্যাচের পঞ্চম গোলটি করেছেন এ বার্সা খেলোয়াড়। 

ইতিহাসের সেই প্রথম বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে ১৮ বছর ৯০ দিন বয়সে বয়সে গোল করেছিলেন রোহা। এই ম্যাচেই বিশ্বকাপের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে পেনাল্টি থেকে গোলও করেন রোহা। পেলে ও রোহার পর বিশ্বকাপের ইতিহাসে তৃতীয় সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে গোল করলেন গাভি।

এনএম/০১