হবিগঞ্জে একশো শিক্ষা প্রধানকে নিয়ে ‘সকল শিশুর জন্য সিসিমপুর’

সিলেট মিরর ডেস্ক


ডিসেম্বর ২৩, ২০২২
১১:২৭ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ২৩, ২০২২
১১:২৭ অপরাহ্ন



হবিগঞ্জে একশো শিক্ষা প্রধানকে নিয়ে ‘সকল শিশুর জন্য সিসিমপুর’


হবিগঞ্জে ‘সকল শিশুর জন্য সিসিমপুর’- প্রতিপাদ্য নিয়ে ১ শ' বেসরকারি স্কুলের প্রধান শিক্ষকদের নিয়ে আলোচনা ও প্রকল্প পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে।

প্রাক প্রাথমিক ও প্রারম্ভিক স্তরের শিশুদের মানসম্পন্ন শিক্ষা প্রদানে সহযোগিতার লক্ষ্যে ইউএসএআইডি’স প্রমোটিং এডুকেশন ফর আর্লি লার্নারস প্রকল্পের মাধ্যমে হবিগঞ্জের চুনারুঘাট ও মাধবপুরের ১ শ'টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কাজ করছে সিসিমপুর। এতে শিশুরা খেলা ও আনন্দের মধ্য দিয়ে পড়াশোনা করতে পারছে। বৃহস্পতিবার দিনব্যাপী হবিগঞ্জের পৌর টাউন হল মিলনায়তনে এনিয়ে আলোচনা হয়। পাশাপাশি প্রকল্পটি সম্পর্কে বিশদ পরিচিতি তুলে ধরা হয়।

হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ সাদিকুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য দেন জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রাশেদুজ্জামান চৌধুরী, চুনারুঘাট উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান মো. লুৎফুর রহমান মহালদার, ইউএসআইডি’র শিক্ষা উপদেষ্টা সুদেব কুমার বিশ্বাস ও এডুকেশন টিম মেম্বার ফারহান আবরার।

বক্তারা গতানুগতিক শিক্ষা পদ্ধতির বদলে আনন্দের মাধ্যমে শিশুদের শিক্ষাদানের জন্য সিসিমপুরের আর্লি লার্নারস প্রকল্পকে খুবই যুগোপযোগী হিসেবে আখ্যা দেন। এতে করে শিশুরা নিজেদের তাগিদেই স্কুলে আসবে এবং নিজেদের মননশীলতা বিকাশের সুযোগ পাবে। বক্তারা বলেন, পৃথিবীর অনেক দেশেই এটা পরীক্ষীত যে বিদ্যালয়ে আনন্দপূর্ণ পরিবেশ নিশ্চিত করে পিছিয়ে পড়া শিক্ষা ব্যবস্থায় ইতিবাচক পরিবর্তন আনা সম্ভব। 

আলোচনা পর্বের পর অতিথিরা সিসিমপুর লাইব্রেরি ও শিক্ষাদান পদ্ধতি ও শিক্ষা উপকরণসমুহ ঘুরে দেখেছেন। এ সময় সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশের এডুকেশন এডভাইজার মোহাম্মদ কামরুজ্জামান কালাম, সিনিয়র ম্যানেজার-আউটরিচ খলিলুর রহমান, আরডিআরএস বাংলাদেশের আর্লি লার্নারস প্রজেক্ট কো-অর্ডিনেটর মোহাম্মদ জিল্লুর রহমান, চুনারুঘাট উপজেলা এডুকেশন কো-অর্ডিনেটর মাহমুদুল আলম চৌধুরী, মাধবপুর উপজেলা কো-অর্ডিনেটর বিদ্যুৎ তালুকদার, ট্রেনিং ও মনিটরিং অফিসার নাজমুন নাহার প্রমূখ উপস্থিত ছিলেন।

উপস্থিত শিক্ষকগণ প্রকল্পটির ভূয়সী প্রশংসা করেন। তারা বলেন, এই পদ্ধতির মাধ্যমে আমরা শিশু শিক্ষার্থীদের আরো কাছে যেতে পারছি। যে কারণে তারা প্রতিদিন স্কুলে আসতে এখন আগের চেয়ে অনেক মনোযোগি ও নিয়মিত। মাঠপর্যায়ে প্রকল্পটি বাস্তবায়ন করছে আরডিআরএস বাংলাদেশ, অর্থায়নে রয়েছে ইউএসএআইডি ও কারিগরি সহযোগিতায় রয়েছে সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশ।

এএফ/০২