চীনে ৩৫ দিনে করোনায় মৃত্যু ৬০ হাজার

সিলেট মিরর ডেস্ক


জানুয়ারি ১৪, ২০২৩
০৮:৪৭ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ১৪, ২০২৩
০৮:৪৯ অপরাহ্ন



চীনে ৩৫ দিনে করোনায় মৃত্যু ৬০ হাজার
চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ

- ফাইল ছবি


চীনে গত এক মাসের বেশি সময়ে প্রায় ৬০ হাজার মানুষ কভিডসংশ্লিষ্ট রোগে মারা গেছে। শনিবার দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ এই তথ্য জানিয়েছে। 

গত ডিসেম্বরের শুরুতে এত দিনের কঠোর কভিড বিধি শিথিল করার পর থেকে প্রথমবার কভিডসংশ্লিষ্ট মৃত্যুর তথ্য প্রকাশ করল চীন সরকার। 

জাতীয় স্বাস্থ্য কমিশনের আওতাধীন চিকিত্সা প্রশাসন ব্যুরোর প্রধান জিয়াও ইয়াহুই শনিবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, চীনে গত বছরের ৮ ডিসেম্বর থেকে চলতি বছরের ১২ জানুয়ারির মধ্যে কভিডসংক্রান্ত ৫৯ হাজার ৯৩৮ জনের মৃত্যু রেকর্ড করা হয়েছে। 

চিকিত্সা সুবিধা গ্রহণের সময় মারা যাওয়া ব্যক্তিদেরই শুধু এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। তাই প্রকৃত নিহতের সংখ্যা আরো বেশি বলে আশঙ্কা করা হচ্ছে। 

জিয়াও ইয়াহুই জানান, সরাসরি ভাইরাসের কারণে শ্বাসতন্ত্রের সমস্যায় পাঁচ হাজার ৫০৩ জনের মৃত্যু হয়েছে। আর কভিডসহ এর সঙ্গে সম্পর্কিত রোগের কারণে ৫৪ হাজার ৪৩৫ জনের মৃত্যু হয়েছে। 

স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, মৃতদের গড় বয়স ৮০.৩ বছর। তাঁদের ৯০ শতাংশ ৬৫ বছরের বেশি বয়সী। 

উল্লেখ্য, চীনে ৬০ বছরের বেশি বয়সী লাখ লাখ মানুষ এখনো টিকা গ্রহণ করেননি। 

নাগরিকদের সমালোচনা ও অর্থনীতি নিয়ে উদ্বেগের মুখে গত ডিসেম্বরে শূন্য কভিড নীতি থেকে হঠাত্ করে সরে যায় চীন। এর পর থেকে দেশটির বিরুদ্ধে অভিযোগ ওঠে কভিডসংক্রান্ত মৃত্যুর সংখ্যা কম দেখানোর। গত বুধবারও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা জোর দিয়ে বলেন, মৃত্যুর সঠিক সংখ্যা জানা প্রয়োজনীয় নয়। 

এর আগে বেইজিং কর্তৃপক্ষ কভিডে মৃত্যুর বিষয়টি গণনার ক্ষেত্রে তাদের পদ্ধতি সংশোধন করার কথা জানিয়েছিল। তখন বলা হয়, শুধু সরাসরি ভাইরাসের কারণে শ্বাসতন্ত্রের সমস্যায় মারা যাওয়া ব্যক্তিদেরই গণনা করা হবে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) এই পদ্ধতির সমালোচনা করেছে। এই গণনা পদ্ধতি ‘খুবই সংকীর্ণ’ বলে মন্তব্য করেছে তারা। 

ডাব্লিউএইচও প্রধান তেদ্রোাস আধানম গেব্রিয়েসাস বলেন, ‘হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর পাশাপাশি জিন পরিবর্তনজনিত তথ্য আরো দ্রুত, নিয়মিত ও নির্ভরযোগ্য উপায়ে দিতে বলা হয়েছে চীনকে।’

সূত্র : এএফপি


এএফ/০৫