সাহিত্যে বাংলা একাডেমি পুরস্কার পেলেন সিলেটের সন্তান ধ্রুব এষ

নিজস্ব প্রতিবেদক


জানুয়ারি ২৬, ২০২৩
০২:৪৩ পূর্বাহ্ন


আপডেট : জানুয়ারি ২৬, ২০২৩
০২:৪৩ পূর্বাহ্ন



সাহিত্যে বাংলা একাডেমি পুরস্কার পেলেন সিলেটের সন্তান ধ্রুব এষ

বাংলাদেশের শিল্প-সাহিত্যে উজ্জ্বলতম নক্ষত্র ধ্রুব এষ এ বছর সাহিত্যে বাংলা একাডেমি পদক পেয়েছেন। শিশু সাহিত্যে অবদানের জন্য  তাকে রাষ্ট্রীয় এ সম্মানে ভূষিত করা হয়েছে।

বাংলা সাহিত্যের বিভিন্ন অঙ্গনে উল্লেখযোগ্য অবদানের জন্য ১১টি বিভাগে ১৫ জনকে ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২২’ প্রদানের জন্য নাম ঘোষণা করা হয়েছে।

ধ্রুব এষ বাংলাসাহিত্যে এক উজ্জ্বল নাম। একজন খ্যাতিমান প্রচ্ছদশিল্পী। শিশুসাহিত্যিক ও কথাসাহিত্যিক হিসেবে সুপরিচিত। সুনামগঞ্জ শহরের উকিলপাড়ায় ১৯৬৭ সালের ৭ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তাঁর বাবা ভূপতি এষ, মা লীলা এষ। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা থেকে উচ্চশিক্ষা গ্রহণ করেন। প্রায় ত্রিশ হাজারের বেশি গ্রন্থের প্রচ্ছদশিল্পী ধ্রুব এষ।

এছাড়া কথাসাহিত্যেও তাঁর নন্দিত বিচরণ রয়েছে। সায়েন্স ফিকশন, গল্প, উপন্যাসসহ ১৩১টির অধিক গ্রন্থ রয়েছে তাঁর। তাঁর প্রকাশিত বইয়ের মধ্যে ‘ডানাকাটা হিম’, ‘বৃষ্টির জন্মভ‚মি’, ‘ডন মুস্তফা ও অন্যান্য গল্প’, ‘করোনাধারা’, ‘ছেলেবেলাপুর’, ‘সুপারি পাতার গাড়ি, ‘সূর্য মামার বাচ্চাদের গল্প’, ‘ভ‚তপুর’, ‘রাফখাতা’, ‘আরেক নীশিতা’, ‘বাম হাতে ছয় আঙুল’, ‘অসকাল’, ‘ফালতু বচন’, ‘ভুতু আর টুতু’, ‘মনে পড়ে এই হেমন্তের রাতে’, ‘রংপাতার গাছ’, ‘ভারি মজা তো!’, ‘পরেশের বউ’, ‘বাম হাতে ছয় আঙুল’, ‘টিউনিয়া’, ‘পাহাড়ে আমার বাড়ি’, ‘পরামানবী’, ‘এক ডজন সায়েন্স ফিকশন’, ‘মুক্তিযুদ্ধের কিশোর উপন্যাস সমগ্র’, উল্লেখযোগ্য। 

ধ্রুব এষ এর আগে গত বছর সিলেট মিরর পুরস্কারে ভূষিত হন। সাহিত্যে বিশেষ অবদানের জন্য সিলেট মিরর প্রবর্তিত  এ পুরস্কার দেওয়া হয়। গত ৩০ ডিসেম্বর সিলেটের বিমানবন্দর এলাকার পাঁচ তারকা হোটেল গ্র্যাণ্ড সিলেটের হলরুমে আনুষ্ঠানিকভাবে এ পদক তুলে দেওয়া হয়। 


এএফ/০২