আফগানিস্তানে এবার নারীদের বিউটি পার্লার নিষিদ্ধ

সিলেট মিরর ডেস্ক


জুলাই ০৪, ২০২৩
০১:০৬ অপরাহ্ন


আপডেট : জুলাই ০৪, ২০২৩
০১:০৬ অপরাহ্ন



আফগানিস্তানে এবার নারীদের বিউটি পার্লার নিষিদ্ধ


আফগানিস্তানের তালেবান সরকার নারীদের বিরুদ্ধে নতুন খড়গ বসালো। এবার রাজধানী কাবুলসহ সারা দেশে নারীদের পরিচালিত রূপচর্চাকেন্দ্র (বিউটি সেলুন বা বিউটি পার্লার) নিষিদ্ধ ঘোষণা করে আদেশ জারি করেছে দেশটির সরকার। তালেবান সরকারের নৈতিকতা ও মূল্যবোধ মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ আকিফ মাহাজার তোলো নিউজকে এ তথ্য জানিয়েছেন। 

নতুন এ আইন দেশটির পৌরসভাগুলোতেও কার্যকরের নির্দেশ দেওয়া হয়েছে। নারীদের পরিচালিত বিউটি সেলুনের লাইসেন্স বাতিল করতে কাবুল পৌরসভাকে নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়। 

রায়হান মুবারিজ নামে একজন মেইকআপ আর্টিস্ট তোলো নিউজকে বলেন, পুরুষদের এখন চাকরি নেই। যখন তারা পরিবারের দায়িত্ব পালন করতে পারছেন না তখন নারীদের বাধ্য হয়ে সেলুনে কাজ করতে হচ্ছে। এখন তাদেরকেই যদি নিষিদ্ধ করা হয় তাহলে আমরা এখন কী করবো?

২০২১ সালের আগস্টে আফগানিস্তানে ক্ষমতা দখলে নেয় তালেবান কর্তৃপক্ষ। এরপর থেকে মেয়ে ও নারীদের স্কুল, বিশ্ববিদ্যালয়ে যাওয়া এবং এনজিওতে কাজ করা নিষিদ্ধ করেছে তালেবান। 

কাবুলের বাসিন্দা আব্দুল খাবির বলেন, সরকারের উচিত এর জন্য একটি কাঠামো তৈরি করা। কাঠামোটি এমনভাবে হওয়া উচিত যাতে ইসলাম বা দেশের ক্ষতি না হয়।


এসই/০৪