পাঁচ পররাষ্ট্রমন্ত্রীর কাছে রোহিঙ্গা সংকট তুলে ধরলেন ড. মোমেন

সিলেট মিরর ডেস্ক


জুলাই ১৯, ২০২৩
০১:২০ অপরাহ্ন


আপডেট : জুলাই ১৯, ২০২৩
০১:২০ অপরাহ্ন



পাঁচ পররাষ্ট্রমন্ত্রীর কাছে রোহিঙ্গা সংকট তুলে ধরলেন ড. মোমেন



জাকার্তায় আসিয়ান রিজিওনাল ফোরামের (এআরএফ) ৩০তম সভায় অংশ নিতে গিয়ে বাংলাদেশের রোহিঙ্গা সংকটের বিষয়টি তুলে ধরলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এআরএফ মূল বৈঠকের পাশাপাশি সংস্থাটির মহাসচিব এবং জাপান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর ও কম্বোডিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন তিনি। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গত ১৪ জুলাই ইন্দোনেশিয়ার জাকার্তায় এআরএফের মূল সভা হয়। একই দিন জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন ড. মোমেন। বৈঠকে ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, জলবায়ু পরিবর্তন, জ্বালানি, কৃষি, সুনীল অর্থনীতি, ঔষধ শিল্প, কানেকটিভিটি নিয়ে তারা আলোচনা করেন। রোহিঙ্গা সংকট নিয়ে ড. মোমেন বৈঠকে তাঁর উদ্বেগ প্রকাশ করেন এবং জাপানের আরও সমন্বিত ও সক্রিয় সহযোগিতা চান।

একই দিন মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ড. জামব্রি আব্দ কাদিরের সঙ্গে বৈঠকে বাংলাদেশ থেকে কর্মী নিতে চুক্তি করার জন্য ধন্যবাদ জানান ড. মোমেন।

ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো এল. পি. মারসুদির সঙ্গেও বৈঠক করেছেন ড. মোমেন। এ সময় আসিয়ান সভাপতি হিসেবে রোহিঙ্গা সংকট সমাধানে আরও সক্রিয় ভূমিকা পালন করতে ইন্দোনেশিয়াকে অনুরোধ জানান তিনি।

আসিয়ান মহাসচিব কাও কিম হুর্নের সঙ্গে বৈঠকে রোহিঙ্গা সংকট সমাধানে আসিয়ানের সক্রিয় ও সমন্বিত ভূমিকা আহ্বান করেন তিনি। বাংলাদেশকে আসিয়ানের সেক্টরাল ডায়ালগ পার্টনার হিসেব অন্তর্ভুক্ত করতে মহাসচিবের সহযোগিতা চান তিনি। বৈঠকে বাংলাদেশকে সহযোগিতার নিশ্চয়তা দেন আসিয়ান মহাসচিব।

সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে জাতিসংঘের আন্তর্জাতিক সমুদ্রবিষয়ক সংস্থা আইএমওতে ২০২৪-২০২৭ পর্যন্ত মহাসচিব পদে তিনি সহযোগিতা চান। এ ছাড়া কম্বোডিয়ার উপপ্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী প্রাক সোখোনের সঙ্গে বৈঠকে রোহিঙ্গা সংকট সমাধানে সক্রিয় পদক্ষেপ নিতে অনুরোধ করেন ড. মোমেন।


এএফ/০২