আল-কায়েদার হাতে অপহৃতের ১৭ মাস পর বাংলাদেশি উদ্ধার

সিলেট মিরর ডেস্ক


আগস্ট ০৮, ২০২৩
১০:২০ অপরাহ্ন


আপডেট : আগস্ট ০৯, ২০২৩
০৫:১৫ অপরাহ্ন



আল-কায়েদার হাতে অপহৃতের ১৭ মাস পর বাংলাদেশি উদ্ধার


ইয়েমেনে সন্ত্রাসী সংগঠন আল-কায়েদার হাতে অপহরণের শিকার বাংলাদেশি জাতিসংঘকর্মী লেফটেন্যান্ট কর্নেল (অব.) একেএম সয়ফুল আনাম ১৭ মাস পর উদ্ধার হয়েছেন। একাধিক দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

বর্তমানে তিনি সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) রাজধানী আবুধাবিতে আছেন। সূত্র জানায়, প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ নির্দেশনায় বাংলাদেশি জাতিসংঘ কর্মীর উদ্ধার কার্যক্রম পরিচালিত হয়।

এর আগে গত জুনের মাঝামাঝি সময়ে অপহরণের শিকার হওয়া বাংলাদেশি জাতিসংঘের কর্মকর্তার ভিডিও প্রকাশ হয়। যুদ্ধবিধস্ত ইয়েমেন থেকে অপহরণ করা সয়ফুল আনামের কথা বলা ভিডিও প্রকাশ করে আল-কায়েদা ইন অ্যারাবিয়ান পেনিনসুলা (একিউএপি)। সাইট ইন্টেলিজেন্স গ্রুপের বরাত দিয়ে সংবাদ সংস্থা এএফপি ওইসময় এ তথ্য জানায়।

ওই ভিডিওতে দেখা যায়, জাতিসংঘের নিরাপত্তা বিভাগের কর্মী হিসেবে নিজের পরিচয় দিচ্ছেন নীল শার্ট পরিহিত একেএম সয়ফুল আনাম। এ সময় তিনি নিজের মুক্তি দাবি করেন এবং তিনি নিজে এবং অপহরণের শিকার হয়ে তার সঙ্গে থাকা আরও দুজন ‘গুরুতর অসুস্থ’ বলেও জানান। তবে ৩ জুন রেকর্ড করা ভিডিওটি কিভাবে কাদের সহযোগিতায় করা তার কিছু জানা যায়নি।

এর আগে গত বছরের সেপ্টেম্বরেও একেএম সয়ফুল আনামের একটি ভিডিও প্রকাশ পায়।

২০২২ সালের ফেব্রুয়ারিতে একেএম সয়ফুল আনামসহ পাঁচজনকে অপহরণ করে আল-কায়েদার ইয়েমেনি শাখা। মাঠ পরিদর্শনের কাজ শেষে বন্দরনগর এডেনে ফেরার পথে ছিলেন তারা।

ইয়েমেনে সরকারপন্থী ও বিদ্রোহী উভয়পক্ষের বিরুদ্ধে লড়ছে আল-কায়েদা। এমনকি বিদেশিদেরও লক্ষ্যবস্তু বানায় তারা। ইয়েমেন যুদ্ধে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে লাখ লাখ মানুষের প্রাণহানি হয়েছে। তবে গত মাস ছয়েক হলো, জাতিসংঘের মধ্যস্থতায় শান্তিপ্রক্রিয়া শুরু হওয়ার পর দেশটিতে কিছুটা সংঘাত কমেছে। গত এপ্রিলে যুদ্ধবিরতি চালু হয়েছে।


এএফ/১০