প্রিগোঝিন মেধাবী তবে ভাগ্য ছিল খারাপ: পুতিন

সিলেট মিরর ডেস্ক


আগস্ট ২৫, ২০২৩
০১:০৭ পূর্বাহ্ন


আপডেট : আগস্ট ২৫, ২০২৩
০১:০৭ পূর্বাহ্ন



প্রিগোঝিন মেধাবী তবে ভাগ্য ছিল খারাপ: পুতিন

ভ্লাদিমির পুতিন ও ইয়েভগেনি প্রিগোঝিন


ভাড়াটে ভাগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোঝিন নিহত হওয়ার পর থেকেই এ বিষয়ে পুতিনের মনোভাব জানতে উদ্‌গ্রীব ছিল সারা পৃথিবীর মানুষ। অবশেষে নীরবতা ভেঙে তিনি এক সময়ের বন্ধুর প্রসঙ্গে বিবৃতি দিয়েছেন। 

বৃহস্পতিবার একটি টেলিভিশন চ্যানেলে দেওয়া ভাষণে তিনি বলেছেন, ‘প্রিগোঝিন মেধাবী মানুষ ছিলেন। তবে খারাপ ভাগ্য নিয়ে এসেছিলেন।’ 

বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনায় নিহত সবার পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে তিনি বলেন, ‘ইউক্রেনে নাৎসিদের বিরুদ্ধে যুদ্ধে বড় ভূমিকা রেখেছেন ভাগনার যোদ্ধারা।’  

প্রিগোঝিনের বিষয়ে বলেন, ‘দীর্ঘ সময় ধরে প্রিগোঝিনকে আমি চিনি। নব্বইয়ের দশকের শুরু থেকে।’ 

ভাগনার বিদ্রোহের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘এই মানুষটির ভাগ্য খারাপ ছিল। জীবনে মারাত্মক কিছু ভুল করেছিলেন তিনি। তবে গুরুত্বপূর্ণ কিছু লক্ষ্য অর্জনের চেষ্টাও করেছিলেন। নিজের জন্য ও আমার নির্দেশে সেগুলো তিনি করেছিলেন।’ 

পুতিন জানান, দুর্ঘটনার আগের দিনই আফ্রিকা থেকে রাশিয়ায় ফিরেছিলেন প্রিগোঝিন। তাঁর মৃত্যু ও বিমান দুর্ঘটনার বিষয়টি তদন্ত করা হবে বলেও জানান পুতিন। 

গত বুধবার মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গে যাওয়ার পথে ব্যক্তিগত বিমান বিধ্বস্ত হয়ে ৯ সঙ্গীসহ মারা যান প্রিগোঝিন। প্রাথমিকভাবে রাশিয়ার কোনো কর্তৃপক্ষই প্রিগোঝিনের মৃত্যুর বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেনি। ভাগনার গ্রুপের সঙ্গে সংশ্লিষ্ট একটি টেলিগ্রাম চ্যানেল খবর প্রথমবারের মতো প্রকাশ করে। 

দুর্ঘটনার মাত্র দুই মাস আগেই ইউক্রেন থেকে যুদ্ধরত অবস্থায় রাশিয়ার সামরিক নেতৃত্বের বিরুদ্ধে উৎখাতের হুমকি দেন প্রিগোঝিন এবং অভ্যুত্থান ঘটনাতে নিজের যোদ্ধাদের নিয়ে মস্কো অভিমুখে যাত্রা শুরু করেন। 

প্রিগোঝিনের এমন পদক্ষেপে প্রাথমিকভাবে বিচলিত হতে দেখা গিয়েছিল পুতিনকে। প্রিগোঝিনের সিদ্ধান্তকে তিনি ‘পিঠে ছুরি মারার’ সঙ্গে তুলনা করেছিলেন। তবে মস্কো থেকে কয়েক শ কিলোমিটার দূরে থাকা অবস্থায় মস্কোর সঙ্গে সমঝোতা করে দেওয়ার আশ্বাস দিয়ে প্রিগোঝিনকে থামিয়ে দেন বেলারুশের প্রধানমন্ত্রী আলেক্সান্ডার লুকাশেঙ্কো। দলবল নিয়ে পরে বেলারুশেও কিছুদিন অবস্থান করেছিলেন প্রিগোঝিন। তবে অভ্যুত্থানের প্রতিশোধ হিসেবে অদূর ভবিষ্যতে তিনি মর্মান্তিক পরিণতি ভোগ করবেন এমন আশঙ্কাও করছিলেন অনেকে।

এএফ/০২